আইন অমান্য করে বিএসএফের প্রবেশ, বিজিবির প্রতিবাদ

প্রকাশিত: ০৩ এপ্রিল ২০১৮, ০৬:২১ পিএম

আন্তর্জাতিক আইন অমান্য করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ৮ সদস্য দহগ্রাম সীমান্ত অতিক্রম করে প্রায় ২ কি.মি অভ্যন্তরে বাংলাদেশি ভূ- খন্ডে প্রবেশ করে।এর প্রতিবাদে বাংলাদেশ বর্ডারগার্ড (বিজিবি) পত্র দিলে এ নিয়ে সীমান্তে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।

বিজিবি ও এলাকাবাসি সূত্রে জানা গেছে, মঙলবার(০৩ এপ্রিল) ভোর সাড়ে ৪ টার দিকে ভারতীয় অরুন ক্যাম্পের টহলরত ৮ সদস্য বাংলাদেশের লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার দহগ্রাম ইউনিয়ন সীমান্তের ডিএমপি ৫ নম্বর মেইন পিলারের পূর্ব দিকে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশের প্রায় ২ কি.মি অভ্যন্তরে প্রবেশ করে। এসময় এলাকাবাসি ওই বিএসএফ সদস্যদের ঘেরাও করলে তারা ভুলবশতঃ ঢুকে পড়েছে বলে দুঃখ প্রকাশ করে চলে যায়। 

ঘটনা শোনামাত্র আঙ্গরপোতা বিজিবি গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করে বিএসএফকে প্রতিবাদ পত্র দেয়। এ ঘটনায় মঙলবার সকালে আঙ্গোরপোতা জিরোপয়েন্ট সীমান্তে ভারতীয় ৩৫ বিএসএফ ব্যাটালিয়নের বিএসএফ ও আঙ্গরপোতা কোং বিজিবির মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। ভারতের পক্ষে ভোটবাড়ী ক্যাম্পের ইন্সপেক্টর নাভেন রানা ও বাংলাদেশের আঙ্গরপোতা কোম্পানী (ভার.) কমান্ডার রফিকুল ইসলামের নের্তৃত্বে উভয় দেশের সীমান্তরক্ষী প্রতিনিধিরা বৈঠকে অংশ নেয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বিএসএফ গরু চোরাকারবারিদের ধাওয়া করতে গিয়ে ভুলবশতঃ বাংলাদেশের ভূ-খন্ডে প্রবেশ করায় দুঃখ প্রকাশ করে। বাংলাদেশ বর্ডারগার্ড (বিজিবি) ৭ ব্যাটালিয়নের রংপুর অধিনায়ক মেজর মুহিত উল আলম (ভার.) ঘটনা স্বীকার করে বলেন, কেন বিএসএফ সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করেছে তা জানতে চেয়ে ব্যাটালিয়ন পর্যায়ে চিঠি দেয়া হয়েছে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: