আজ থেকে গাড়ি চালাবে সৌদি নারীরা

প্রকাশিত: ২৪ জুন ২০১৮, ১১:৩৩ এএম

বিশ্বে একমাত্র দেশ সৌদি আরবেই এতদিন নারীদের জন্য গাড়ি চালানো নিষিদ্ধ ছিল। অবশেষে দীর্ঘদিনের এ নিষেধাজ্ঞা বেড়াজাল পেরিয়ে আজ রবিবার (২৪ জুন) থেকে রাস্তায় গাড়ি চালাতে পারবেন সৌদি নারীরা। স্থানীয় সময় ২৩ জুন মধ্যরাত থেকে নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে।

রেখেছেন সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের গুরুত্বপূর্ণ ভূমিকায় এ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় । সৌদির মানুষ মনে করছেন, এ সিদ্ধান্তের ফলে সামাজিক গতিশীলতার নতুন যুগ উন্মোচন হবে।

এ ব্যাপারে দেশটির মানবাধিকার কর্মীরা বলছেন, অনেক নারী এখন নির্ভরতা থেকে মুক্ত হবে। অনেকে ব্যক্তিগত গাড়ি চালক অথবা পুরুষ আত্মীয়ের ওপর নির্ভর করতেন। এখন নারীরা গাড়ি চালানোর অধিকার পাওয়ার কারণে পারিবারিক খরচও অনেক ক্ষেত্রে কমে যাবে।

সৌদির নীতি-নির্ধারক সংস্থা আরব ফাউন্ডেশনের ঊর্ধ্বতন বিশ্লেষক নাজাহ আল-ওতাইবি বলেন, এটা এক ধরনের মুক্তির স্বাদ নারীদের জন্য। গত কয়েক মাস ধরে অনেক নারী গাড়ি চালানোর প্রশিক্ষণ নিয়েছেন ও ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করেছেন।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: