যেভাবে রান্না করে ভাত খেলে মোটা হওয়ার ভয় নেই!

প্রকাশিত: ২৫ জুন ২০১৮, ০১:৫৩ পিএম

ভাতের সঙ্গে বাঙালির দীর্ঘদিনের সম্পর্ক। সর্ম্পকটা এতোটাই আন্তরিক যে চিকিৎসকের নিষেধ সত্ত্বেও খাওয়া থেকে কেউ বিরত থাকে না। মেদ, ভুঁড়ি যতই বেড়ে যাক না কেন, এক বেলা ভাত না খেলে সারা দিনটাই যেন ‘মাটি’। তাদের জন্য আর চিন্তা নেই! 

শ্রীলঙ্কার একদল গবেষক এমন এক রান্নার পদ্ধতি আবিস্কার করেছেন যে পদ্ধতিতে ভাতের ক্যালোরি ৫০ শতাংশ কমিয়ে নেয়া যায়।

চলুন সে পদ্ধতি সম্পর্কে জেনে নেয়া যাক-

শ্রীলঙ্কান গবেষকরা জানান, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়। তাই চাল ফোটানোর আগে জলে নারকেল তেল দিলে স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে।

প্রথমে ভাত রান্নার পানি ফুটিয়ে নিন। পানি ফুটে উঠলে চাল দেয়ার আগে পানির মধ্যে নারকেল তেল মিশিয়ে দিন। আধ কাপ চালের ভাত রান্না করতে হলে এক চা-চামচ নারকেল তেল মেশাবেন। যদি চালের পরিমাণ বেশি হয়, তাহলে সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নিবেন।

ভাত রান্না হয়ে যাওয়ার পর তা ঠান্ডা করে খাওয়ার আগে অন্তত পক্ষে ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। খাওয়ার আগে আবার পরিমাণ মতো গরম করে নিন।

এই পদ্ধতিতে ভাত খেলেও মেদ, ভুঁড়ি বাড়বে না।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: