টাইগারদের ওয়ানডে মিশন শুরু আজ

প্রকাশিত: ২২ জুলাই ২০১৮, ০৯:২১ এএম

টেস্ট সিরিজে ব্যাটিং ব্যর্থতায় ভরাডুবি হয়েছে বাংলাদেশের। সেই ব্যর্থতা পিছনে ফেলে ক্যারিবিয়ানে আজ রবিবার (২২ জুলাই) থেকে শুরু হচ্ছে বাংলাদেশের ওয়ানডে মিশন। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ মাঠে নামবে টাইগাররা।

বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় গায়ানায় ম্যাচটি শুরু হবে।

পূর্বের ইতিহাস বলছে ক্যারিবিয়ানে মাত্র ৩টি ওয়ানডেতে বাংলাদেশের জয় আছে। সেটি ২০০৯ সালে, তুলনামূলক দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। যদি দু’দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে রয়েছে ক্যারিবিয়ানরা। বাংলাদেশ এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ২৮টি ম্যাচ খেলেছে। যার মধ্যে ক্যারিবীয়রা জয় পেয়েছে ১৯টি ম্যাচে আর বাংলাদেশ জয় পেয়েছে ৭টি ম্যাচে।

সফরকারী বাংলাদেশ টেস্টে কোনো রকম প্রতিদ্বন্দ্বিতাই গড়ে তুলতে পারেনি। তবে বর্তমান সময়ে বাংলাদেশের সবচেয়ে স্বাচ্ছন্দ্যের ফরম্যাট হচ্ছে ওয়ানডে। টিম বাংলাদেশের যেখানে সাফল্যও অনেক বেশি। তাই ওয়ানডেতে ভালো কিছুর আশা করছে টাইগাররা।

এদিকে, স্ত্রীর অসুস্থতার কারণে কয়েকদিন দেড়িতে ওয়েস্ট ইন্ডিজ গেছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কাপ্তান মাশরাফি প্রস্ততি ম্যাচ না খেললেও ফিল্ডিং করে মাঠে সময় কাটিয়েছেন।

আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ে ৭ নম্বরে রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। অপরদিকে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের অবস্থান ৯ নম্বরে। কিন্তু, ঘরের মাঠে এখন বেশ শক্তিশালী ক্যারিবিয়ানরা। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের নেতৃত্বে খেলবেন- ক্রিস গেইল, এভিন লুইস, আন্দ্রে রাসেলের মতো তারকারা। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজ আছেন- হেটমায়ার, শেই হোপ, আলজারি জোসেফ, কেমু পল, রোভম্যান পাওয়েলের মতো প্রতিভাবান তরুণ ক্রিকেটাররাও। স্বাগতিকদের টেস্টের জয় আত্মবিশ্বাস যোগাবে ওয়ানডেতেও।

অন্যদিকে, টেস্টে হেরে চাপে আছে টিম বাংলাদেশ। দল হিসেবে মাশরাফি বাহিনীর জন্য তিন বিভাগে নিজেদের সেরা ক্রিকেট খেলা চ্যালেঞ্জিং হবে। বিশেষ করে বাংলাদেশের ব্যাটিংয়ে চিন্তা থাকবে বেশি। বাংলাদেশের জন্য টপঅর্ডারে ভালো শুরু পাওয়াটা গুরুত্বপূর্ণ হবে। এর বড় দায়িত্বটা আসলে ড্যাশিং ওপেনার তামিমের কাঁধেই থাকবে। মিডল অর্ডারে মুশফিক, মাহমুদউল্লাহদের ভালো করে লড়াই করার মতো পুঁজি গড়তে হবে। আর বোলিংয়ে অভিজ্ঞ মাশরাফির সঙ্গে মোস্তাফিজ-রুবেল মিলে পেস আক্রমণটা বেশ ভালো হবে। ওয়ানডে ম্যাচে এই তিন পেসারের কাছে বড় প্রত্যাশা থাকবে বাংলাদেশ দলের। বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিবের সঙ্গে বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর খেলাটা অবশ্য নির্ভর করবে কম্বিনেশনের উপর।

অবশেষে বলা যায়, কাপ্তান মাশরাফির উপস্থিতি বাংলাদেশ দলকে প্রেরণা যোগাবে। কিন্তু, একটা কথা সব সময় মনে রাখতে হবে জয়ের ধারায় ফিরতে হলে দলগত পারফরম্যান্সটা পূর্বশর্ত।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: