প্রচণ্ড গরমে নিহত ৩০, অসুস্থ কয়েক হাজার

প্রকাশিত: ২২ জুলাই ২০১৮, ০৯:২৩ এএম

কয়েকদিন আগেই প্রবল বন্যা ও ভূমিধসে দুই শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে। আর এখন প্রচণ্ড গরমে কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে। 

এছাড়া গত দুই সপ্তাহে দাবদাহ-সম্পর্কিত সমস্যার আক্রান্ত হয়ে কয়েক হাজার মানুষ  হাসপাতালে ভর্তি হয়েছেন। অবস্থার অবনতির প্রেক্ষিতে জাপানের কর্তৃপক্ষ জনগণকে সতর্কতামূলক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে।

এতক্ষণ বলছিলাম পৃথিবীর অন্যতম দেশ জাপানের কথা। যদিও তাপজনিত ক্লান্তিরোধে পর্যাপ্ত পরিমাণে পানি পান করার আহ্বান জানিয়েছে দেশটির আবহাওয়া এজেন্সি। 

একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, প্রচণ্ড গরমে ৯ জুলাই থেকে এ পর্যন্ত ৩০ জনেরও বেশি মানুষ মারা গেছেন। এর মধ্যে কেবল রাজধানী টোকিওতেই মৃত্যু হয় ১৪ জনের।

উল্লেখ্য, গত ১৯ জুলাই দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৫ ডিগ্রি সেলসিয়াস। যা বিগত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ। এছাড়া এত দীর্ঘ সময় একটানা দাবদাহ চলার ঘটনাও জাপানে বিরল। এছাড়া এ মাসের শুরুর দিকে ভারী বর্ষণের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে দুই শতাধিক ব্যক্তির মৃত্যু হয়েছে।


বিডি২৪লাইভ/এএইচআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: