বছরে ৬০ হাজার রোহিঙ্গা শিশুর জন্ম, গর্ভবতী আরও ২০ হাজার

প্রকাশিত: ২৮ আগষ্ট ২০১৮, ০৭:০৮ পিএম

রোহিঙ্গাদের জন্মের হার যেভাবে বাড়ছে তা যদি অব্যাহত থাকে তা হলে ভবিষ্যৎ পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়াবে সে চিন্তাই অস্থির হয়ে পড়েছেন স্থানীয়রা। সরকারি হিসাবমতে, গত এক বছরে রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নিয়েছে প্রায় ৬০ হাজার শিশু। আর বর্তমানে গর্ভবতী আছেন আরও ২০ হাজার নারী। তবে বেসরকারি হিসাবমতে, এ সংখ্যা আরও বেশি বলে দাবি করছে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে কক্সবাজার রোহিঙ্গা প্রতিরোধ ও প্রত্যাবাসন কমিটির সভাপতি অধ্যক্ষ হামিদুল হক চৌধুরী বলেন, অনেক ভয়ের মধ্য দিয়ে দিনাতিপাত করছি। রাতে ঘুম হয় না। ভবিষ্যতের কথা চিন্তা করলে কান্না আসে। এই রোহিঙ্গা থেকে কিভাবে মুক্তি পাবে আমার প্রাণ প্রিয় অঞ্চল।

&dquote;&dquote;

দ্রুত রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা না গেলে সামনে পরিস্থিতি ভয়াবহ হবে বলে আশঙ্কা করছে স্থানীয়রা। তারা বলছেন, পাহাড়-পর্বত জমি সব রোহিঙ্গার দখলে চলে গেছে। আর দিনের পর দিন তাদের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি নানা প্রকার অপরাধও বাড়ছে।

কক্সবাজারে কর্মরত ইউনিসেফের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, রোহিঙ্গা ক্যাম্পভিত্তিক আমাদের ঢাকা অফিসের জরিপ অনুযায়ী, গত এক বছরে এ পর্যন্ত ৬০ হাজার নবজাতক জন্মগ্রহণ করেছে। অন্যদিকে কক্সবাজার সিভিল সার্জন অফিসের তথ্যমতে বর্তমানে রোহিঙ্গা ক্যাম্পে গর্ভবতীর সংখ্যা ১৮ হাজার ৩৩২ জন। সে হিসাবে চলতি বছর শেষ হতেই ১১ লাখ রোহিঙ্গার সঙ্গে যোগ হবে আরও প্রায় এক লাখ রোহিঙ্গা শিশু।

&dquote;&dquote;উখিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহাম্মদ বলেন, আমরা এখন নিজ শহরে বন্দি হয়ে বসবাস করছি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: