আধুনিক খামার ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত 

প্রকাশিত: ০১ সেপ্টেম্বর ২০১৮, ১০:২৬ পিএম

শেরপুরে ‘আধুনিক খামার ব্যবস্থাপনা’ বিষয়ক এক কর্মশালা ও খামারি সমাবেশ শনিবার (১ সেপ্টেম্বর) দুপুরে শহরের নিউমার্কেট আলিশান মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

জেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের সহযোগিতায় বাংলাদেশ মার্জিনাল ডেইরি এন্ড ফ্যাটেনিং ফার্মার্স সোসাইটি, শেরপুর জেলা শাখা এ কর্মশালা ও খামারি সমাবেশের আয়োজন করে। কর্মশালায় খামার পরিচালনা, গরুর খাবার মান নিয়ন্ত্রণ, রোগব্যাধি সম্পর্কে ধারণা, টিকা ও সুষ্ঠু চিকিৎসা প্রদান এবং করণীয় সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রেজওয়ানুল হক ভূইয়া।

এ সময় গরুর খামারিরা বলেন, খাদ্যদ্রব্যের উচ্চমূল্যের কারণে গরুর খামারিদের উৎপাদন ব্যয় বেড়েই চলেছে। বাজারে দুধ বিক্রী করতে গিয়েও কাঙ্খিত দাম মিলছে না। খামারের বিদ্যুৎ বিল দিতে হচ্ছে বাণিজ্যিক হারে। অথচ গরু লালন-পালন কৃষিভিত্তিক খাত।

তাছাড়া ব্যাংক থেকেও গরু লালন-পালনে সহজ শর্তে ঋণ মিলছে না। এসব কারণে গরু লালন-পালনে হিমশিম খাচ্ছেন শেরপুরের গরু লালন-পালনকারিরা। খামারিরা তাদের উৎপাদিত দুধের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, গরু লালন-পালনে সহজ শর্তে ব্যাংক ঋণপ্রাপ্তি, খাদ্যের উচ্চমূল্য নিয়ন্ত্রণ, বাণিজ্যিকের পরিবর্তে বিদ্যুৎ বিল কৃষিভিত্তিক করা এবং সরকারি অনুদান ও সহযোগিতার দাবি জানান।

সংগঠনের সভাপতি মো. রফিকুল ইসলাম চেয়ারম্যানের সভাপতিত্বে অনুষ্ঠিত খামারি সমাবেশে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সোয়াদ ডেইরি ফার্মের চেয়ারম্যান মো. সাদুজ্জামান সাদী, ডেইরি ফার্ম মালিক তৌহিদুর রহমান পাপ্পু, মো. হাফিজুর রহমান পলাশ, জামালপুরের খামারি আব্দুল হামিদ ও তাহিরুল ইসলাম প্রমুখ।

পরে উপস্থিত খামারিদের মতামতের ভিত্তিতে বাংলাদেশ মার্জিনাল ডেইরি এন্ড ফ্যাটেনিং ফার্মার্স সোসাইটি, শেরপুর জেলা শাখার ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। এতে মো. রফিকুল ইসলাম চেয়ারম্যান সভাপতি, তৌহিদুর রহমান পাপ্পু সাধারণ সম্পাদক, মো. সাদুজ্জামান সাদী সিনিয়র সহ-সভাপতি, ক্বারী মো. আবুল হোসেন সহ-সভাপতি এবং মো. হাফিজুর রহমান পলাশ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন। এ খামারি সমাবেশে ও প্রশিক্ষণ কর্মশালায় জেলার বিভিন্ন স্থান থেকে আসা শতাধিক গরুর খামারি অংশগ্রহণ করেন।

বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: