ঢাকা-বরিশাল নৌরুটের মিয়ারচর চ্যানেল বন্ধ ঘোষণা

প্রকাশিত: ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০২:২৪ পিএম

ঢাকা-বরিশাল নৌরুটের মেঘনার মিয়ারচর চ্যানেলে নাব্য সংকট দেখা দেয়ায় চ্যানেলটি বন্ধ ঘোষণা করেছে বিআইডব্লিউটিএ।

ভরা মৌসুম হওয়া সত্ত্বেয় গুরুত্বপূর্ণ এ চ্যানেলটিতে নাব্যতা সংকট প্রকট আকার ধারণ করেছে। ফলে প্রতিনিয়িত দুর্ঘটনাও ঘটেছে এ রুটে। তাই বিআইডব্লিউটিএ গত মাসের শুরুতেই মিয়ারচর চ্যানেলে নৌযান চলাচল অস্থায়ীভাবে বন্ধ ঘোষণা করে। ফলে ঢাকা-বরিশাল নৌরুটসহ দক্ষিণাঞ্চলে নৌযান চলাচল চরমভাবে বাধাগ্রস্থ হচ্ছে।

বিআইডব্লিউটিএর দায়িত্বশীল সূত্রে জানা গেছে, চ্যানেলটির প্রবাহ স্বাভাবিক রাখার অনেক চেষ্টা করেও শেষ রক্ষা হচ্ছে না। চ্যানেলটি স্থায়ীভাবে বন্ধও হয়ে যেতে পারে। কয়েক বছর ধরে সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এ চ্যানেলে পানির গভীরতা ৬ ফুটেরও নিচে নেমে আসত। ফলে শুষ্ক মৌসুমে মিয়ারচর চ্যানেল দিয়ে নৌযান চলাচল বন্ধ হয়ে যেত। এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্য গত শীত মৌসুমেও চ্যানেলটি খনন করা হয়। কিন্তু, এবার বর্ষা মৌসুমের মধ্যেই নাব্যতা সংকট দেখা দেওয়ায় গত মাসের প্রথম সপ্তাহে চ্যানেল দিয়ে ৮ ফুটের বেশি গভীরতার নৌযান চলাচল নিষিদ্ধ করেছে বিআইডব্লিউটিএ।

জানা গেছে, মিয়ারচর চ্যানেল ফের খনন করলে এক মৌসুম চ্যানেলটি ব্যবহার করা যাবে। পরে আবার নাব্য সংকট দেখা দেবে। তাই এটি স্বাভাবিক হবে কিনা তা নিয়ে সন্দিহান সংশ্লিষ্টরা।

বিআইডব্লিউটিএর খনন বিভাগের সাবেক নির্বাহী প্রকৌশলী শফিকউল্লাহ জানান, তিনি দায়িত্বে থাকাকালীন সময় গত বছর মিয়ারচর চ্যানেলে ৪ লাখ ৩৮ হাজার ঘন মিটার পলি কাটা হয়। তখন ধারণা করা হয়েছিল বর্ষা মৌসুমে হয়তো চ্যানেলটি স্বাভাবিক থাকবে। কিন্তু বর্ষায় চ্যানেল বন্ধ হওয়ায় তারাও এখন চিন্তিত।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: