ঢাকা, শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮

আরমান হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট

সংসদ বসছে আজ

দশম জাতীয় সংসদের শেষ অধিবেশনে উঠবে যেসব বিল 

০৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০৬:২৮

দশম জাতীয় সংসদের শেষ অধিবেশন শুরু হচ্ছে আজ রোববার (৯ সেপ্টেম্বর)। এ সরকারের এটি শেষ অধিবেশন, তাই অনেক গুরুত্বপূর্ণ বিল উঠবে এই অধিবেশনে।

সূত্র জানায়, এই সরকারের শেষ অধিবেশনে ২২টি সরকারি বিল রয়েছে। এরমধ্যে ১১টিই নতুন বিল। যেগুলো রয়েছে উত্থাপনের তালিকায়। আর তিনটি বিল পাসের বিবেচনায় রাখা হয়েছে।

সংসদে উত্থাপনের অপেক্ষায় থাকা নতুন বিলের মধ্যে বহুল আলোচিত সড়ক পরিবহন বিল-২০১৮ রয়েছে। এই বিলটি অধিক গুরুত্ব দিয়ে শুরু হতে যাওয়া অধিবেশনেই পাস হতে যাচ্ছে। এছাড়া পাস হতে পারে ডিজিটাল নিরাপত্তা বিল।

তবে সংসদ সচিবালয়ের সূচি অনুযায়ী পাসের অপেক্ষা থাকা বিল তিনটি হচ্ছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ও শিশু সংশোধন বিল।

আর উত্থাপনের অপেক্ষা থাকা ১১টি বিল হচ্ছে- সড়ক পরিবহন বিল, ওজন ও পরিমাপ মানদণ্ড বিল, বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল, মানসিক স্বাস্থ্য বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলী) বিল, কৃষি বিপণন বিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, হাউজিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট বিল, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) বিল, কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিস (তাকমিল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল।

আর কমিটিতে পরীক্ষাধীন বিলের তালিকায় রয়েছে- ডিজিটাল নিরাপত্তা বিল, জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমী বিল, বস্ত্র বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, সিলেটে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল, যৌতুক নিরোধ বিল, জাতীয় ক্রীড়া পরিষদ বিল, সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল।

কমিটিতে পরীক্ষাধীন বেশ কয়েকটি বিল সংসদীয় কমিটি থেকে চূড়ান্ত করে পাসের জন্য প্রস্তাব করা হয়েছে। এরমধ্যে রয়েছে ডিজিটাল নিরাপত্তা বিল, যৌতুক নিরোধ বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল।

বিডি২৪লাইভ/আরএইচ/এমআর

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems