ডুবে গেল ফারদিন জাহাজ

প্রকাশিত: ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৯ পিএম

চট্টগ্রামের সন্দ্বীপ চ্যানেলে সিমেন্ট তৈরির কাঁচামাল ক্লিংকার বোঝাই শেখ ফারদিন নামে লাইটারেজ জাহাজ ডুবির খবর পাওয়া গেছে। জাহাজটি চট্টগ্রাম থেকে নারায়ণগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসছিল।

বসুন্ধরা গ্রুপের অন্য একটি জাহাজের সঙ্গে সংঘর্ষের পর শেখ ফারদিন নামে ওই জাহাজটি তলিয়ে যায়। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্রে এমন খবর পাওয়া গেছে।

রোববার (৯ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে তলিয়ে যাওয়া ওই জাহাজে ১৩ জন নাবিক ছিলেন। তারা সবাই নিরাপদে কূলে এসেছেন বলে জানা গেছে।

বিআইডব্লিউটিএ’র উপ-সহকারী পরিচালক মো. সেলিম বলেন, ‘শেখ ফারদিন নামের ওই জাহাজের মাস্টার আমাদের জানিয়েছেন বসুন্ধরা গ্রুপের জাহাজ ‘বসুন্ধরা-২৭’ শেখ ফারদিনকে ধাক্কা দেয়। সঙ্গে সঙ্গে শেখ ফারদিন একদিকে কাত হয়ে ডুবে যেতে থাকে।’

তবে এই খবরে বসুন্ধরা-২৭ নামের জাহাজটির কারো বক্তব্য পাওয়া যায়নি।

সূত্র জানায়, চট্টগ্রামের কর্ণফুলী নদীর ১৮ নম্বর ঘাট থেকে সিমেন্ট ক্লিঙ্কার নিয়ে জাহাজটি নারায়ণগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে যায়। সন্দ্বীপের পশ্চিমে ভাসানচর-১ বয়া থেকে ১ নটিক্যাল মাইল দূরে ঠেঙ্গারচরের কাছে দুর্ঘটনা ঘটে। শেখ ফারদিন জাহাজটি ডুবে যাবে বুঝতে পেরে দ্রুত সেটিকে ঠেঙ্গারচরের কাছাকাছি নিয়ে যাওয়া হয়। সেখান থেকে ১৩ জন নাবিক অন্য জাহাজে গিয়ে উঠেন। ওই সময় থেকেই জাহাজটি ধীরে ধীরে তলিয়ে যায়।

বিআইডব্লিউটিএ’র এই কর্মকর্তা আরও জানান, দুর্ঘটনায় জাহাজডুবির কারণে ওই রুট জাহাজ চলাচলে কোনো সমস্যা হবে না। দুর্ঘটনাস্থল চিহ্নিত করে জাহাজটি উদ্ধারের জন্য মালিককে চিঠি দেয়া হবে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: