বাথরুমের পানির ছিটা শরীর বা কাপড়ে লাগলে কি নাপাক হবে?

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৮, ১২:০৬ এএম

অনেক সময়ই দেখা যায় অযু করার সময় পানির ছিটা কাপড়ে লেগে যায়। এটা হতে পারে বাসা, অফিস বা অন্য কোন যায়গায়। এ বিষয়ে অনেকের মনে প্রশ্ন জাগে যে, এমতাবস্থায় ঐ কাপড় পড়ে নামায বা অন্য কোন ইবাদত করা যাবে কি? এতে কি কোন সমস্যা আছে কি না?

এক্ষেত্রে উত্তর হলো বাথরুমের ফ্লোর যদি নাপাক থাকে তবে ফ্লোর থেকে ছিটে আসা পানি শরীর বা কাপড়ে লাগলে তা নাপাক হয়ে যাবে। আর ফ্লোর পাক থাকলে কোন সমস্যা নেই।

উল্লেখ্য যে, অপবিত্র কিছু ধৌত করলে ফ্লোর নাপাক হয়ে যায়। এরপর নাপাকীর কোন আছর না থাকলে, ফ্লোর শুকিয়ে গেলে অথবা কিছু পানি প্রবাহিত করে দিলে এবং (ফ্লোর একদিকে ঢালু হওয়ায়) তা গড়িয়ে নালা দিয়ে পড়ে গেলেও ফ্লোর পাক হয়ে যাবে। প্রাকৃতিক প্রয়োজন শেষে পানি ব্যবহারের সময় নাপাকী মিশ্রিত পানি শরীর বা কাপড়ে লাগলে তা নাপাক হয়ে যাবে। তবে নাপাকী ধোয়া হয়ে যাবার পর পানি ছিটে এলে সমস্যা নেই। এসময় নাপাকী মিশ্রিত পানির ছিটা থেকে খুব সহজেই বাঁচা যায়।

সাধারণত উযূ, গোসল বা পাক কাপর চোপড় ধৌত করার দ্বারা ফ্লোর নাপাক হয় না।

আর হাই কমোড হলে সতর্ক থাকতে হবে যেন নিচ থেকে নাপাক পানির ছিটা না আসে। ছিটা আসলে সতর্কভাবে ধুয়ে ফেলতে হবে। স্প্রেয়ার দিয়ে পানি ব্যবহারের সময়ও খেয়াল রাখতে হবে যেন স্পীডের তীব্রতার কারণে পানি কোনভাবে নাপাকিসহ পেছন দিক থেকে পিঠের দিকে উঠে না আসে। নাপাকি ধোয়া হয়ে যাওয়ার পর পানি ছিটে এলে সমস্যা নেই।

মাসআলা সুত্রঃ সহীহুল বুখারী, হাদীস নং ১৭৪; হালবিয়ে কাবীর, পৃষ্ঠা ১৫২

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: