ঢাকা, মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮

হাবিবুর রহমান

কুমিল্লা প্রতিনিধি

বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ২২:১৮:৫১

সীমান্তে অপরাধ, অবৈধ অনুপ্রবেশ, মাদক চোরাচালান, নারী ও শিশু পাচার, অস্ত্র চোরাচালান এবং জঙ্গি তৎপরতা প্রতিরোধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের লক্ষে বুধবার (১৯ সেপ্টেম্বর) কুমিল্লা সীমান্তের আদর্শ সদর উপজেলার বিবির বাজার স্থলবন্দরে বিজিবি - বিএসএফ এর সেক্টর কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় আন্ত সীমান্ত উভয়পক্ষ অঙ্গীকার ব্যক্ত করে দ্বিপাক্ষিক যৌথ আলোচনাপত্রে স্বাক্ষর করেন।

জানা যায়, পতাকা বৈঠকে বিজিবির পক্ষে সেক্টর কমান্ডার কুমিল্লা উপ-মহাপরিচালক মো. আমিরুল ইসলাম সিকদার এবং বিএসএফ’র পক্ষে সেক্টর কমান্ডার গোকুলনগর ডিআইজি শ্রী ব্রজেস কুমার নেতৃত্ব দেন। অত্যন্ত আন্তরিক ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত ওই বৈঠকে বিজিবির কুমিল্লা সেক্টরের অধীনস্ত ৪ জন ব্যাটালিয়ন অধিনায়ক ও ৩ জন স্টাফ অফিসার এবং বিএসএফ এর গোকুলনগর সেক্টরের ৫ জন ব্যাটালিয়ন কমান্ডার ও ৫ জন স্টাফ অফিসার অংশগ্রহণ করেন।

পরে এক প্রেসব্রিফিংয়ে বিজিবি-কুমিল্লার সেক্টর কমান্ডার মো. আমিরুল ইসলাম সিকদার জানান, বৈঠকে দুই প্রতিবেশী রাষ্ট্রের সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বিশদ আলোচনা হয়। এর মধ্যে সীমান্ত এলাকায় সংঘটিত বিভিন্ন অপরাধ দমনে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য উভয় পক্ষ জোরদার ভূমিকা রাখার ব্যাপারে অঙ্গীকার ব্যক্ত করেন।

বিশেষ করে আন্ত সীমান্ত অপরাধ, নারী ও শিশু পাচার, অবৈধ অস্ত্র চোরাচালান, অবৈধ অনুপ্রবেশ, মাদকদ্রব্য চোরাচালান এবং জঙ্গি তৎপরতা প্রতিরোধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নে অধিকতর সহযোগিতামূলক কার্যক্রম গ্রহণের ব্যাপারে উভয় পক্ষ একমত পোষণ করেন।

বৈঠকে সীমান্তে নির্যাতন ও হত্যা বন্ধ, সম্প্রীতি বজায় রাখা, যে কোনো সমস্যার দ্রুত সমাধানে উদ্যোগী ভূমিকা রাখা এবং সীমান্তে বসবাসকারী জনগণের নিরাপত্তা ও অধিকার রক্ষাকল্পে বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সতিনি আরও জানান, বৈঠকে দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে আস্থা, আন্তরিকতা, মনোবল ও সৌহার্দ্য বৃদ্ধিতে নিয়মিত আলোচনা অনুষ্ঠানসহ বিভিন্ন খেলাধুলা প্রতিযোগিতার আয়োজন এবং সামাজিক সম্পৃক্ততা বৃদ্ধির প্রয়াস চালানোর অঙ্গীকার করা হয়। এছাড়া ফেনীর মহুয়া নদীর পাড় রক্ষা, মুহুরী নদীর চরে যৌথ টহল ও সীমান্তে ভারত কর্তৃক কাঁটা তারের বেড়া নির্মাণ সংক্রান্ত বিষয়ে দ্বি-পাক্ষিক আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে অংশগ্রহণ করেন- বাংলাদেশের পক্ষে বিজিবি-কুমিল্লা সেক্টর কমান্ডার মো. আমিরুল ইসলাম সিকদারের নেতৃত্বে কুমিল্লা ব্যাটালিয়ন কমান্ডার আবু মোহাম্মদ মহিউদ্দিন, ফেনী ব্যাটালিয়ন কমান্ডার মো. শহিদুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া ব্যাটালিয়ন কমান্ডার গোলাম কবির এবং ভারতের পক্ষে বিএসএফ গোকুলনগর সেক্টরের ডিআইজি শ্রী ব্রজেস কুমারের নেতৃত্বে, ব্যাটালিয়ন কমান্ডার শ্রী রবি দত্তডগরা, শ্রী সুরেন্দর কুমার, শ্রী কমল কুমার, শ্রী গনেশ কুমার, শ্রী জিআর সিংহ, শ্রী জয় প্রকাশ প্রমুখ।

বিডি২৪লাইভ/এমকে

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ,
বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems