ভারতকে সুবিধা দিয়ে সূচি প্রকাশ, যা বললেন মাশরাফি

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৮, ১২:১৯ এএম

এশিয়া কাপের সুপার ফোরের সূচি ও টুর্নামেন্টের নিয়ম নিয়ে মাশরাফী বিন মোর্ত্তজা হতাশার মাত্রাটা ছোট্ট এই বাক্যেই স্পষ্ট। সুপার ফোরের সূচি নিয়ে প্রচণ্ড হতাশ পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও। তবে পাকিস্তান অধিনায়কের অভিযোগের তীরটা ভারতের দিকে। হতাশা ব্যক্ত করে তিনি প্রকাশ্যেই বলেছেন, ভারতকে অন্যায় সুবিধা দেওয়া হয়েছে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফী অবশ্য ভারতের প্রসঙ্গটি মুখেই আনেননি। ভারতকে অন্যায় সুবিধা দেওয়া হয়েছে নাকি হয়নি, সে বিষয়ে কোনো কথাই বলেননি। বাংলাদেশ অধিনায়কের হতাশাটা নিজেদের নিয়েই।

সেটা সুপার ফোরের সূচি এবং টুর্নামেন্টের নিয়ম নিয়ে! মাশরাফীর মতে, এশিয়া কাপের এই দুটি বিষয়টি বাংলাদেশের বিপক্ষে গেছে। টুর্নামেন্টের যে নিয়মটি নিয়ে মাশরাফীর হতাশাটা, সেটি আসলেই অদ্ভুত।

শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ এবং আফগানিস্তান দুই দলই জিতেছে। ফলে দুই দলেরই নিশ্চিত হয়েছে সুপার ফোরে উঠা। সেই হিসেবে বৃহস্পতিবার বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ‘বি’ গ্রুপের শেষ ম্যাচটিতে যারা জিতবে, তারাই হওয়ার কথা গ্রুপ চ্যাম্পিয়ন। এটাই চিরায়ত নিয়ম। টুর্নামেন্ট শুরুর আগে এবারও সেই নিয়মই ছিল। বুধবার সকাল পর্যন্তও মাশরাফী মনে করতেন, আফগানিস্তানের বিপক্ষে জিতলে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারবে তারা। কিন্তু গতকাল হুট করেই নিয়মে পরিবর্তন করা হয়েছে। গ্রুপপর্বের শেষ ম্যাচের আগেই সুপার ফোরের সূচি নির্ধারণ করা হয়েছে।  

আর গ্রুপ চ্যাম্পিয়ন হলে সে অনুযায়ীই সুপার ফোরের সূচি নির্ধারিত হবে। কিন্তু মাশরাফী আজই জানতে পেরেছেন, এবারের এশিয়া কাপে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার কোনো ব্যাপারই নেই! শেষ ম্যাচে জিতুক বা হারুক, বি গ্রুপের ‘বি ২’ দল হিসেবেই সুপার ফোরে যাবে বাংলাদেশ! শেষ ম্যাচে হারলেও আফগানিস্তান বি গ্রুপের ‘বি ১’ দল হিসেবেই খেলবে সুপার ফোরে! এমনকি শেষ ম্যাচ খেলার আগেই বি গ্রুপের ‘বি ২’ দল হিসেবে বাংলাদেশের সুপার ফোরের সূচিও ঠিক হয়ে গেছে। একইভাবে এ গ্রুপে ভারতকে ‘এ ১’ ও পাকিস্তানকে ‘এ ২’ দল বিবেচনা করা হয়েছে। সে অনুযায়ীই নির্ধারণ করা হয়েছে সুপার ফোরের সূচি। ফলে ২০ তারিখ আফগানিস্তানের বিপক্ষে গ্রুপপর্বের ম্যাচ খেলার পর দিনই, মানে ২১ সেপ্টেম্বরই সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের মুখোমুখি হতে হবে বাংলাদেশকে! বিষয়টি মানতেই পারছেন না মাশরাফী।

এই সময়টাতে সংযুক্ত আরব আমিরাতে প্রচণ্ড গরম। এশিয়া কাপের দুই ভেন্যু দুবাই ও আবুধাবিতে গরমের মাত্রাটা আরও বেশি। এর মধ্যে আবার টানা খেলা। ফলে টুর্নামেন্ট শুরুর আগেই সূচি নিয়ে দলগুলোর ক্ষোভ ছিল। টানা ম্যাচ খেলার বিষয়টি তো আছেই, আছে দুবাই-টু-আবুধাবি-টু-দুবাই ভ্রমণের ধকল সামলানোর বিষযটিও। খুব কম সময়ের মধ্যে টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে বলে তিনটি দলের টানা ম্যাচ আছে। তাই বলে টুর্নামেন্টের মাঝপথে হুট করে নিয়ম বদলে ফেলা! সেটাও গ্রুপপর্বের শেষ ম্যাচ হওয়ার আগেই!

গুঞ্জন আছে, ভারতকে অন্যায় সুবিধা দিতেই টুর্নামেন্টের নিয়মে এমন পরিবর্তন এনেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। ভারতের চাওয়া ছিল, আবুধাবিতে তাদের কোনো ম্যাচ না রাখতে। গতকাল রাতে নতুন করে ঘোষিত সূচিতে ভারতের সেই চাওয়াই পূরণ করেছে এসিসি। ভারতের সব ম্যাচই রাখা হয়েছে দুবাইয়ে। টানা ম্যাচ আছে ভারতেরও। গতকাল হংকংয়ের বিপক্ষে খেলা ভারত যেমন আজ বুধবারই আবার নেমে পড়েছে পাকিস্তানের বিপক্ষে খেলতে। কিন্তু ভারতকে যে সব ম্যাচ একই মাঠে খেলার অন্যায় সুবিধা দেওয়া হয়েছে, তা নিয়ে প্রকাশ্যেই ক্ষোভ ঝেড়েছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ।

সরফরাজ প্রশ্ন তুললেও মাশরাফী ভারত সম্পর্কে কিছুই বলেননি। তিনি বরং নিজেদের সূচি নিয়েই প্রচণ্ড হতাশ। আজ সকালে গ্রুপ চ্যাম্পিয়ন না হতে পারার বিষয়টি জানতে পারার পরপরই এক সংবাদ সম্মেলনে মাশরাফী উগড়ে দিয়েছেন ক্ষোভ, ‘আমার মনে হয় না কেউ (কোনো দল) বিষয়টা ভালোভাবে নেবে। এমনকি একজন পাগলও হতাশ হবে। আন্তর্জাতিক টুর্নামেন্টের গ্রুপপর্বের শেষ ম্যাচের আগে আপনি জানতে পারলেন যে, শেষ ম্যাচে জিতলেও আপনি গ্রুপে দ্বিতীয়। এমনটা কখনো শুনেছেন? হয়তো কেউ প্রকাশ করবে না। তবে এই সিদ্ধান্তের প্রতিক্রিয়াটা স্বাভাবিক হওয়ার কথা নয়।’

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: