১৪০ কি.মি. পথ পাড়ি দিয়ে ফের মাঠে বাংলাদেশ

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৮, ০২:৪৭ পিএম

গ্রুপ পর্বের শেষ খেলা ছিল আফগানিস্তানের বিপক্ষে। বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) ম্যাচটি ছিল আবু ধাবিতে। আর সুপার ফোরে আজকের ম্যাচ অংশ নিতে পাড়ি দিতে হয়েছে ১৪০ কিলোমিটারের পথ। সুপার ফোরে খেলা হবে দুবাইতে। আবু ধাবি থেকে দুবাইয়ের দূরত্বও প্রায় ১৪০ কিলোমিটার।

আর যে কারণেই এশিয়া কাপের সূচি নিয়ে প্রশ্ন উঠছে। শুক্রবার (২১ সেপ্টেম্বর) আর অল্প কিছুক্ষের মধ্যে ভারতের বিরুদ্ধে দুবাইয়ে খেলতে নামছে বাংলাদেশ। গ্রুপ পর্বের খেলা শেষ হওয়ার ২৪ ঘণ্টা কাটার আগেই ফের তাদের মাঠে নামতে হচ্ছে মাশরাফিদের।

ভারতের প্রত্যেকটি ম্যাচ হয়েছে দুবাইতে। যদিও ভারতে পরপর দুটি ম্যাচ খেলেছে। তবে তাদের আলাদা শহরে যেতে হয়নি। অথচ গ্রুপ ও সুপার ফোরের ম্যাচ খেলতে বাংলাদেশকে তিন বার দুবাই-আবুধাবি যাতায়াত করতে হচ্ছে। একটা ম্যাচ খেলে ১৪০ কিলোমিটার যাতায়াত করে পরের দিন আবার নামতে হচ্ছে মাঠে, যা ভারতকে করতে হয়নি। এতে বুঝা যায় বাংলাদেশের ক্ষেত্রে সূচি নিয়ে কতটা নিষ্ঠুরতা দেখানো হয়েছে।

আগামী ২৩ সেপ্টেম্বর ও ২৬ সেপ্টেম্বর সুপার ফোরের শেষ দুই ম্যাচ খেলতে আবার আবু ধাবিতে আসতে হবে বাংলাদেশকে। আর যদি বাংলাদেশ ফাইনালে উঠে তাহলে আবার ফিরতে হবে দুবাইয়ে।

সে ক্ষেত্রে বুধবার (২৬ সেপ্টেম্বর) আবুধাবিতে সুপার ফোরের শেষ ম্যাচ খেলেই শুক্রবার দুবাইয়ে ফাইনাল খেলতে নামতে হবে মাশরাফি-সাকিবদের।

ভারতের জন্য এমন ভাবে সূচি তৈরি করা হয়ে তাদের কোন ম্যাচ খেলতে আবু ধাবিতে আসতে হচ্ছে না। এমনকি, সুপার ফোরে গ্রুপের দ্বিতীয় দল হয়ে উঠলেও যেতে হত না আবু ধাবিতে। আয়োজক হওয়ার এ ধরনে সুবিধা নিল বিসিসিআই। আর সূচিতে অসন্তুষ্ট পাকিস্তান ও বাংলাদেশ শিবির।

এমন পক্ষপাতিত্বের জন্য দুই দলেরই অধিনায়ক ক্ষোভ প্রকাশ করেছেন সূচি নিয়ে। ক্ষোভে মাশরাফি তো বলেই দিয়েন, ‘এতে পাগলেও হতাশ হবে। আফগানিস্তান ম্যাচে নামার আগেই আমরা গ্রুপের দু’নম্বর দল হয়ে গেলাম। তা হলে আর এই ম্যাচের মানে কী?’

এদিকে প্রচণ্ড গরমের মধ্যে খেলতে হচ্ছে ক্রিকেটারদের। যে কারণে অসুস্থও হয়ে পড়ছেন অনেকেই।

উল্লেখ্য, এশিয়া কাপে সুপার ফোরে প্রথম ম্যাচে আজ ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় ৫.৩০ মিনিটে শুরু হবে খেলাটি বিটিভি, জিটিভি, মাছরাঙা টিভি সরাসরি খেলাটি সম্প্রচার করবে।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: