কে জিতবে, ভারত না বাংলাদেশ?

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৮, ০৬:৩৮ পিএম

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ রয়েছে সপ্তম স্থানে আর ভারত দ্বিতীয় স্থানে। এশিয়া কাপে সুপার ফোরে শুক্রবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় বিকাল সাড়ে পাঁচটায় মুখোমুখি হয় ভারত ও বাংলাদেশ।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৩ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৫২ রান। ব্যাটিং করছেন মুশফিক ও মোহাম্মদ মিঠুন।

এর আগে এক নজরে শেষ যে পাঁচটি ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দেশ, তার ফলাফল কী। দেখে নেওয়া যাক সেই পরিসংখ্যান:

* নিদাহাস ট্রফির ফাইনালে চলতি বছরের মার্চে শেষবার মুখোমুখি হয়েছিল দুই দল। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও ভারতের ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয় ভারত। চার উইকেটে প্রতিবেশী দেশকে হারায় তারা।

নিদাহাসের আরেকটি ম্যাচে ৮ উইকেটে ১৩৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। শিখর ধাওয়ানের অর্ধশতকের উপর ভর করে ১৮.৫ ওভারে সে রান টপকে যায় ভারত। জেতে ছয় উইকেটে। বাংলাদেশ দাঁড়াতেই পারেনি সে ম্যাচে।

* নিদাহাস ট্রফির আরেকটি ম্যাচে ভারত করে ১৭৬ রান। জবাবে ১৫৯ রানে থেমে যায় বাংলাদেশ। ফলে ১৭ রানে জয় পায় ভারত।

* আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি, বার্মিংহাম: ২০১৭, এই টুর্নামেন্টে দুর্দান্ত পারফরম্যান্স ছিল বাংলাদেশের। কিন্তু ভারতের অভিজ্ঞতাই কাজে এসেছিল। ফাইনালে ৯ উইকেটে ভারতের কাছে পরাজিত হয় বাংলাদেশ।

* আইসিসি ওয়ার্ল্ড টি-২০, ২০১৬: বেঙ্গালুরুতে এই ম্যাচে প্রথমে ফিল্ডিং করে ভারতকে ৭ উইকেটে ১৪৬ রানে আটকে দেয় বাংলাদেশ। তামিম, সাব্বির, সাকিব আল হাসানের দুরন্ত পারফরম্যান্সে বেশ চিন্তায় পড়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। মুস্তাফিজুর রহমান আউট হওয়ায় এক রানে কোনও মতে মানরক্ষা হয় ভারতের।

* এশিয়া কাপে আজকের ম্যাচের আগে মোট ৩৩ বার মুখোমুখি হয়েছে ভারত-বাংলাদেশ। ভারত জিতেছে ২৭টি, বাংলাদেশ ৫টি, একটি অমীমাংসিত। তবে এসব পরিসংখ্যান। খেলার মাঠে পরিসংখ্যান কোনো কাজে আসেনা।

প্রসঙ্গত, প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে দুর্দান্ত এক জয় দিয়ে শুরু করলেও, দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানের কাছে বিধ্বস্ত হয় বাংলাদেশ দলের ক্রিকেটাররা। আবুধাবি থেকে গতরাতে ম্যাচ শেষ করেই দুবাই চলে আসতে হলো মাশরাফিদের। আজ সেখানেই হাইভোল্টেজ ম্যাচে তারা মুখোমুখি ভারতের।

ম্যাচে শুরুতে টস জিতে ভারত ব্যাট করার জন্য আমন্ত্রণ জানায় বাংলাদেশকে। এখন শুধু সময়ই বলতে পারে কে জিতবে আজকের ম্যাচে। ক্রিকেটে বাংলাদেশের ক্রমাগত উত্থানের ফলে ভারত ও বাংলাদেশের মধ্যকার ক্রিকেটীয় লড়াই হয়ে উঠেছে এশিয়ার সবচেয়ে উত্তাপ ছড়ানো ম্যাচ।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, রবিন্দ্র জাদেজা, ভুবেনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যশপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহাল।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: