মোনালিসার চেয়েও রহস্যময় যে ছবি!

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৮:৩৯ এএম

লিওনার্দো দা ভিঞ্চির আঁকা বিশ্বখ্যাত চিত্রশিল্প ‘মোনালিসা’। মোনালিসার রহস্যময় হাসি আজো শিল্প সমালোচক ও সাধারণ মানুষের মাঝে বিস্ময় উদ্রেক করে। তবে ক্ল্যাসিক সেই চিত্রকেও হার মানিয়ে দিল শিল্পী ফিল ভান্সের আঁকা একটি ছবি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার অধিবাসী এই শিল্পী এমন এক ছবি এঁকেছেন যা দেখতে ছবি মনে হলেও, এর মাঝে রয়েছে কয়েকটি চমকপ্রদ ও রহস্যজনক অধ্যায়।

প্রথমত এই ছবি আঁকতে চিরাচরিত প্রথা মানা হয়নি। ফিল ভান্স ইংরেজিতে ক্রমাগত লিখেছেন অনেকগুলো বাক্য। সেই সব বাক্য মিলিয়ে তৈরী হয়েছে পুরো ছবিটি। অর্থাৎ রং দিয়ে যেখানে ক্যানভাসে ছবির অবয়ব ও দৃশ্য ফুটে উঠে, সেখানে একটির পর একটি শব্দ ও বাক্য মিলিয়ে বানানো হয়েছে এই আশ্চর্যজনক শিল্পকর্মটি।

দ্বিতীয়ত, এখানে ব্যবহার করা বাক্যগুলো মূলত ফিল ভান্সের পছন্দনীয় বাণীর সংগ্রহ থেকে নেয়। সেগুলো বারবার লিখে তিনি মুল কাঠামোটি তৈরী করেছেন। পরে লেখার সাথে প্রয়োজনীয় রং ব্যবহার করেছেন।

তৃতীয়ত, একই সাথে হাতের লেখা ও ছবি তৈরী করার এই বিচিত্র শিল্পকর্মকে বলা হয় ‘টাইপোগ্রাফি পোর্ট্রেইট’। বিরল এই প্রতিভা অর্জনের জন্য প্রচুর অনুশীলন ও অধ্যবসায় প্রয়োজন। সেইসাথে প্রয়োজন মননশীল হৃদয়। টাইপোগ্রাফি পোর্ট্রেইটের ক্ষেত্রে ফিল ভান্সকে বলা হচ্ছে একজন পথিকৃৎ।

আলোচ্য ছবিটি তিনি এঁকেছেন কিংবদন্তী কমিকস ব্যাটম্যানের প্রতিদ্বন্দ্বী ‘দ্যা জোকার’ চরিত্রে অভিনয় করা বিখ্যাত হিথ লেজারের মুখাবয়ব নিয়ে। একই সাথে হাতের লেখা, চিত্রশিল্প, বাক্য বাণী ও কিংবদন্তী চরিত্রের মুখাবয়ব মিলিয়ে অনেকে এটিকে মোনালিসার চেয়েও রহস্যময় শিল্প হিসেবে অভিহিত করছেন।

বিডি২৪লাইভ/এএআই/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: