কোটা বাতিল হলে আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৭:১৪ পিএম

সরকারি চাকরিতে কোটা বাতিল কমিটির প্রতিবেদন ‘মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী’ উল্লেখ করে এই সুপারিশ বাস্তবায়ন হলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। 

সোমবার (২৪ সেপ্টেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসিস্থ ঢাবি সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক আল মামুন এই হুঁশিয়ারি দেন। 

এসময় প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিলের সুপারিশ বাতিলের দাবিতে আগামী ৩০ সেপ্টম্বর সংগঠনের পক্ষে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং একই দাবিতে শাহবাগ চত্বরে মহাসমাবেশের ঘোষণা দিয়েছে সংগঠনটি। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আল মামুন বলেন, কোটা বাতিল করতে হলে সব শ্রেণির চাকরিতে করতে হবে আর কোটা বহাল রাখতে হলেও সব শ্রেণির চাকরিতে রাখতে হবে। সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা বাতিলের যে সুপারিশ করা হয়েছে যা অত্যন্ত দুঃখজনক। এই প্রতিবেদন মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী। এই ধরনের প্রতিবেদনের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের অপমান করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি। 

তৃতীয় ও চতুর্থ শ্রেণির চাকরিতে কোটা থাকবে প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা থাকবে না, সমাজে কোটার প্রয়োজন নেই’ মন্ত্রীপরিষদ সচিবের এই ধরনের বক্তব্যকে ঘৃণাভরে প্রত্যাখান করেন তিনি। সংবাদ সম্মেলনে কোটা বাতিলের সুপারিশ বাতিলসহ চারদফা দাবি জানানো হয়। এগুলো হলো-৩০ শতাংশ কোটার পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য বিসিএসসহ সকল চাকরি পরীক্ষায় প্রিলিমিনারি থেকে মুক্তিযোদ্ধা কোটা বাস্তবায়ন করা, মুক্তিযোদ্ধা পরিবার সুরক্ষা আইন প্রণয়ন ও তাদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়া এবং প্রধানমন্ত্রী ও মুক্তিযোদ্ধাদের নিয়ে সামাজিক মাধ্যমে কটুক্তিকারীদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তি দেওয়া।

এসময় মুক্তিযোদ্ধা কোটা ছাড়া অন্যান্য কোটার ব্যাপারে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের অবস্থান জানতে চাইলে তারা অন্যান্য কোটাও বহাল রাখার পক্ষে বলে জানান। কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলার প্রসঙ্গে তারা বলেন, তারা কখনও হামলা করেননি বরং হামলা ঠেকিয়েছেন।

বিডি২৪লাইভ/এআই/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: