পাকিস্তানের ব্যর্থতার ক্ষোভে একি বলল ওয়াসিম আকরাম!

প্রকাশিত: ২৫ সেপ্টেম্বর ২০১৮, ০৩:৩৫ পিএম

হট ফেবারিটের তকমা নিয়ে এশিয়া কাপের আসরে পা দিলেও টুর্নামেন্টে থেকে একরকম ছিটকেই পড়েছে পাকিস্তান। প্রতিপক্ষের বিপক্ষে তারা স্রেফ উড়ে গেছে। আর তাদের বিপক্ষে এক পেশে খেলে জিতেছে ভারত। বহু কষ্টে আফগানিস্তানের বিপক্ষে সুপার ফোরের ম্যাচটি জিতেছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) সুপার ফোরের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ে নামবে তারা।

এশিয়া কাপে দুর্দান্ত পেস আক্রমণের সাথে তরুণদের নিয়ে গড়া ব্যাটিং লাইনআপ সমীহ আদায় করেছিল প্রতিপক্ষ দলগুলো। কিন্তু টুর্নামেন্ট শুরু থেকেই হট ফেবারিট পাকিস্তানকে মনে হচ্ছে সাদামাটা দল।

এশিয়া কাপে চার ম্যাচের মধ্যে জিতেছে মাত্র দুটিতে। তাও আবার আফগানিস্তান ও হংকংয়ের মতো দলের সাথে। আফগানদের বিপক্ষেতো হেরেই গিয়েছিল।

সরফরাজ আহমেদের বাহিনী ভারতের বিপক্ষে দুই ম্যাচেই স্রেফ উড়ে গিয়েছে। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে ৮ উইকেট ও পরে সুপার ফোরের ম্যাচে তারা হেরেছে ৯ উইকেটের বড় ব্যবধানে। এখন বাংলাদেশের বিপক্ষে ম্যাচের ফলাফলের উপর নির্ভর করছে পাকিস্তানের ফাইনাল খেলার ভাগ্য।

এদিকে চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে নিজ দেশের এমন হার মানতেই পারছেন না পাকিস্তানের সাবেক অধিনায়ক ও বিশ্বের অন্যতম সেরা পেসার ওয়াসিম আকরাম। তাইতো ক্রিকেট বোর্ড ও খেলোয়াড়দের সমালোচনার তীরে বিদ্ধ করলেন তিনি।

নিজ দেশের এমন হারে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘আমি পাকিস্তানের হয়ে ২০ বছর খেলেছি। আমি আমার জীবনে কখনো কল্পনাও করিনি যে এমন দিন দেখতে হবে। তারা স্রেফ উড়ে গেছে। এক পেশে খেলে জিতেছে ভারত। আমাদের উচিৎ র‍্যাংকিংয়ের নিচের দলগুলোর বিপক্ষে কম খেলা। আমিও ক্রিকেটের বিশ্বায়ন চাই, তবে সেটি ঘন ঘন খেলে নয়। জিম্বাবুয়েতে গিয়ে ৫ ওয়ানডে, ৩ টি-টোয়েন্টি খেলার ফায়দা কি? এসব ম্যাচে সেঞ্চুরি-ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে আমাদের খেলোয়াড়দের কোনো লাভ নেই। ফলে তারা যখন শক্তিশালী বোলিং লাইনআপ, ব্যাটিং লাইনআপের বিপক্ষে নামে তখন তারা চাপে পড়ে যায়। আমাদের উচিৎ নিজেদের শক্তিমত্তা বাড়ানো। প্রতিপক্ষের মাঠে গিয়ে বেশি বেশি ম্যাচ খেলা।’

অতীত স্মৃতিচারণ করে ওয়াসিম বলেন, ‘আমরা যখন ভারতের বিপক্ষে খেলতাম তখন তারাই চাপে থাকতো। আর এখন! আমরা নব্বইয়ের দশকে ভারতকে যতোটা চাপে রাখতাম এখন ভারতই আমাদের ততোটা চাপে রাখে। খেলায় হার-জিত থাকেই। কিন্তু ন্যুনতম লড়াই তো করতে হবে।’

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: