স্ত্রীর জন্য যে গান গেয়েছিলেন আইয়ুব বাচ্চু

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০১৮, ০৮:৪৭ পিএম

বাংলা সংগীতাঙ্গনের কিংবদন্তি, জনপ্রিয় ব্যান্ডদল এলআরবি’র লিড গিটারিস্ট ও ভোকাল আইয়ুব বাচ্চু বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৬ বছর।

স্কয়ার হাসপাতালের চিকিৎসক মির্জা নাজিম গণমাধ্যমকে জানান, সকাল (বৃহস্পতিবার) সোয়া নয়টার দিকে আইয়ুব বাচ্চুকে হাসপাতালে আনা হয়। হাসপাতালে আনার আগেই তাঁর মৃত্যু হয়।

আইয়ুব বাচ্চু নিজেই ছিলেন নিজের উদাহরণ। উপমাহাদেশে যিনি তার গিটারের সুরের জন্য জায়গা করে নিয়েছিলেন শ্রেষ্ঠ আসন। তার মৃত্যুতে শোকাহত গোটা দেশ। প্রিয় শিল্পীকে হারিয়ে সবার হৃদয় এখন হারানোর শোকে ব্যথাতুর। তার মৃত্যুতে দেশের সঙ্গীত অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

জীবিত থাকাকালীন অসংখ্য গানে কন্ঠ দিয়েছেন গুণী এই শিল্পী। স্ত্রী চন্দনাকে নিয়েও গেয়েছেন গান। ‘ফেরারি এ মনটা আমার’ গানটা স্ত্রীকে নিয়ে লিখেছিলেন।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে আইয়ুব বাচ্চু জানিয়েছিলেন, ‘আমার স্ত্রীকে যখন মানে এখন যে আমার স্ত্রী, সে একসময় আমার প্রেমিকা ছিলো। তাকে অনেকদিন ওর পরিবার দেখতে দেয়নি আমাকে। ওর পরিবার থেকে আটকে রাখা হতো। ওই দুঃখ থেকে গানটা লেখা। তো ওই গানটা যে এতো বিখ্যাত হয়ে যাবে, এটা আমি কখনোই চিন্তা করিনি।’

উল্লেখ্য, রংপুরে কনসার্ট শেষ করে বুধবার দুপুরে বাচ্চু ও তার দল ঢাকায় ফেরে। কথা ছিল শুক্রবার (১৯ অক্টোবর) রাজশাহী যাবে কনসার্টে কিন্তু তার আগে নিজেই চলে গেলেন না ফেরার দেশে। রাজশাহীর শো নিয়ে সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপসকে আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘উড়িয়ে দেব, তাপস।’

আইয়ুব বাচ্চুর মৃত্যুতে সহশিল্পী জেমস বলেন, আইয়ুব বাচ্চুর সঙ্গে আমার সম্পর্ক ১৯৮০ সালের শুরু থেকে। হাজারো স্মৃতির সাক্ষী আমরা। তাঁর চলে যাওয়া বাংলা গানের জগতের এক অপূরণীয় ক্ষতি। কোনোভাবেই মানতে পারছি না এই চলে যাওয়া। বাংলাদেশের শ্রোতারা তাঁর গান মনে রাখবে প্রজন্ম থেকে প্রজন্ম। ব্যক্তিগতভাবে আমি আমার এক ভাইকে হারালাম।

স্ত্রীর জন্য লেখা আইয়ুব বাচ্চুর লেখা, সুর করা ও কন্ঠ দেওয়া গানটি বিডি২৪লাইভ ডট কমের পাঠকদের জন্য তুলে ধরা হল-

ফেরারী এই মনটা আমার
মানে না কোনো বাঁধা
তোমাকে পাবারই আশায়
ফিরে আসে বারেবার ।।

কখনো ভাবিনি আমি
ব্যথা দিয়ে তুমি চলে যাবে
কি জানি কি ভুল ছিল আমার
আমাকে কেন গেলে কাঁদিয়ে
তাই আমি ফিরে আসি বারেবার

ফেরারী এই মনটা আমার
মানে না কোনো বাঁধা
তোমাকে পাবারই আশায়
ফিরে আসে বারেবার ।।

যে পথে হারিয়েছি তোমায়
সেই পথে খুঁজে আমি যাব
অভিমান করে থেকো না
অপবাদ দিয়ে যেও না
তাই আমি ফিরে আসি বারেবার

ফেরারী এই মনটা আমার
মানে না কোনো বাঁধা
তোমাকে পাবারই আশায়
ফিরে আসে বারেবার ।।

বিডি২৪লাইভ/আরআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: