খাশোগি হত্যার স্বীকারোক্তির পর, বিশ্ব প্রতিক্রিয়া 

প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৮, ০৩:৩২ পিএম

কামাল আহমেদ: সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগিকে তুরস্কের ইস্তাম্বুলের কনস্যুলেটের মধ্যেই হত্যা করা হয়েছে বলে স্বীকার করেছে সৌদি আরব। তবে তিনি কিলঘুষি-মারামারিতে প্রাণ হারিয়েছেন বলে দাবি রিয়াদের।

বেশ কিছু দিনে ধরে অস্বীকার করার পর, সৌদি আরব প্রথমবারের মতো নিশ্চিত করেছে যে, সাংবাদিক জামাল খাশোগি তুরস্কের ইস্তাম্বুলের কনস্যুলেটের অভ্যন্তরে মারা গেছেন।

সৌদি কর্তৃপক্ষ শনিবার (২০ অক্টোবর) সকালের দিকে দাবি করে, ওয়াশিংটন পোস্টের কলামিস্ট বিল্ডিংয়ের ভিতরে ‘মুষ্টিযুদ্ধের’ পর মারা যান।

সৌদি আরবের এক রাষ্ট্রীয় বিবৃতিতে বলা হয়, খাশোগি হত্যাকাণ্ডে এখনও তদন্ত চলছে। ইতোমধ্যে এ ঘটনায় জড়িত দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে বহিষ্কার করা হয়েছে। পাশাপাশি সৌদির ১৮ নাগরিককে আটক করা হয়েছে।

সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সমালোচক খাশোগি তার আসন্ন বিয়ের ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র পাওয়ার জন্য গত ২ অক্টোবর ইস্তাম্বুলের কনস্যুলেটের ভেতরে যাওয়ার পর তাকে আর খুঁজে পাওয়া যায়নি।

সৌদি কর্মকর্তারা পূর্বে খাশোগিকে কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছিল বলে অস্বীকার করেছিলেন, তিনি গুম হওয়ার আগে কনস্যুলেট ত্যাগ করেছিলেন বলে জোর দাবি করেছিলেন।

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যার নিশ্চিতকরণ সম্পর্কিত আন্তর্জাতিক প্রতিক্রিয়া নিচে তুলে ধরা হল-

জাতিসংঘ: জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস খাশোগি হত্যার ব্যাপারে ‘স্বচ্ছ তদন্ত এবং জড়িতদের জন্য সম্পূর্ণ জবাবদিহি করার আহবান জানান। মহাসচিব খাশোগির মৃত্যুর পরিস্থিতি এবং দায়ীদের জন্য সম্পূর্ণ জবাবদিহিতা সম্পর্কে তাৎক্ষণিক এবং স্বচ্ছ তদন্তের প্রয়োজনে জোর দেন।’

এছাড়া তিনি খাশোগির পরিবার ও বন্ধুদের কাছে তার সমবেদনা প্রকাশ করেন।

ডোনাল্ড ট্রাম্প: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, খাশোগির খুন হওয়া সম্পর্কে সৌদি আরবের ব্যাখ্যা বিশ্বাসযোগ্য ছিল, কনস্যুলেটে যা ঘটেছিল তা ‘অগ্রহণযোগ্য’। এই মৃত্যু একটি ‘ভয়ঙ্কর ঘটনা’।

সৌদি আরব একটি মহান সহযোগী, কিন্তু যা ঘটেছে তা গ্রহণযোগ্য নয়, বলেছেন ট্রাম্প।

তিনি আরও বলেন, রিয়াদের বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞার পক্ষে তিনি মাল্টিবিলিয়ন ডলার প্রতিরক্ষা চুক্তি বাতিল করতে চান না।

&dquote;&dquote;হোয়াইট হাউস: স্যান্ডার্স বলেন, ‘আমরা এই দুঃখজনক ঘটনার আন্তর্জাতিক তদন্তকে ঘনিষ্ঠভাবে অনুসরণ করব এবং বিচারের পক্ষে সময়মত, স্বচ্ছ, এবং যথাযথ প্রক্রিয়ার ভিত্তিতে বিচার করবো।’

স্যান্ডার্স আরও বলেন, ‘আমরা খাশোগি মৃত্যুর নিশ্চিতকরণ শুনে দুঃখ পেয়েছি, এবং আমরা তার পরিবার, বাগদত্তের এবং বন্ধুদের কাছে গভীর সমবেদনা জানাচ্ছি।’

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: