সড়ক অবরোধ, ঢাকা-সিলেট মহাসড়কে তীব্র যানজট 

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৮, ১০:২৬ এএম

নায়ায়ণগঞ্জের রুপগঞ্জে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। বকেয়া বেতনের দাবিতে তারা বিক্ষোভ করেছে। এতে ঢাকা-সিলেট মহাসড়কে প্রায় ১৬ কিলোমিটার এলাকাজুড়ে যানজটের সৃষ্টি হয়। বিক্ষুব্ধ শ্রমিকরা প্রায় দুই ঘণ্টা মহসড়ক অবরোধ করে রাখেন।

মঙ্গলবার (২৩ অক্টোবর) সকালে উপজেলার বরপা এলাকার অন্তিম নিটিং ডাইং এন্ড ফিনিশিং ও অন্তিম নিট কম্পোজিট নামে পোশাক কারখানার শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে।

এ বিষয়ে বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, বরপা এলাকার অন্তিম নিটিং ডাইং এন্ড ফিনিশিং ও অন্তিম নিট কম্পোজিট নামে পোশাক কারখানায় প্রায় ১০ হাজার শ্রমিক কাজ করে। এ কারখানায় নিটিং সেকশন, ডাইং সেকশন ও প্রিন্টিং সেকশনে প্রায় ৩ হাজার শ্রমিক কাজ করেন।

তারা জানিয়েছে. তাদের প্রতি মাসের ৮ থেকে ১০ তারিখের মধ্যে সকল সেকশনের বেতন-ভাতা পরিশোধ করার কথা থাকলেও গার্মেন্টস সেকশনে বেতন-ভাতা পরিশোধ করেছেন মালিকপক্ষ।

&dquote;&dquote;তাদের দাবি, নিটিং সেকশন, ডাইং সেকশন ও প্রিন্টিং সেকশনের বেতন-ভাতা পরিশোধ করেনি। এ নিয়ে বেশ কয়েক দিন ধরেই শ্রমিকরা মালিকপক্ষের কাছে তাদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করার কথা বলা হয়।

এদিকে, মালিকপক্ষ বেতন-ভাতা পরিশোধ না করে গত শনিবার ও রবিবার ওই তিন সেকশনের শ্রমিকদের ছুটি ঘোষণা করা হয়। সোমবার বেতন-ভাতা পরিশোধ করার আশ্বাস দেয়া হলেও বেতন ভাতা পাননি শ্রমিকরা। যে কারণে মঙ্গলবার সকাল ৮টার দিকে কারখানার সামনে অবস্থান নেন শ্রমিকরা। এসময় গার্মেন্টস সেকশনের শ্রমিকদের কারখানায় প্রবেশ করা বন্ধ করে দেয়া হয়।

মঙ্গলবার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়।

খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন জেলা ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এসপি জাহিদুল ইসলাম। তিনি মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে।

জানা যায়, এএসপি জিনিয়ার নেতৃত্বে ইন্ডাস্ট্রিয়াল পুলিশের একদল মালিকপক্ষের সঙ্গে কথা বলে শ্রমিকদের শান্ত করার চেষ্টা করে। পরে কারখানার পরিচালক দেলোয়ার হোসেনসহ মালিকপক্ষ প্রতিনিধি মঙ্গলবার (২৩ অক্টোবর) সন্ধ্যার মধ্যে বেতন-ভাতা পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

এ বিষয়ে জেলা ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এসপি জাহিদুল ইসলাম বলেন, আপাতত শ্রমিকরা শান্ত রয়েছে। মালিকপক্ষ কথা দিয়েছেন আজকের (মঙ্গলবার) মধ্যে বেতন-ভাতা পরিশোধ করবেন।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: