অবশেষে পাওয়া গেল সেই খাশোগির খণ্ডিত লাশ!

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৮, ০৮:১৬ পিএম

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর খুন হওয়া সাংবাদিক জামাল খাশোগির মরদেহের অংশ বিশেষ পাওয়া গেছে। তুরস্কে নিযুক্ত সৌদি কনসাল জেনারেলের বাসভবনের বাগানে তার লাশের একটি অংশ পাওয়া যায় বলে মঙ্গলবার (২৩ অক্টোবর) জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম স্কাই নিউজসহ বেশ কিছু আন্তজার্তির গণমাধ্যম।

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় সৌদি কর্তৃপক্ষ শুক্রবার (১৯ অক্টোবর) স্বীকারোক্তি দেয়। তারা দাবি করে, গোয়েন্দা স্কোয়াডের সদস্যদের সঙ্গে ধস্তাধস্তির একপর্যায়ে তিনি নিহত হন। সৌদি আরব বলছে, কর্তৃপক্ষের নির্দেশনা ছাড়াই ১৫ সদস্যের গোয়েন্দা স্কোয়াড নীতিবর্জিত অবস্থান থেকে খাশোগিকে খুন করেছেন।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর দাবি করেছেন, ওই গোয়েন্দা সদস্যরা ‘ভুলবশত’ খাশোগিকে খুন করার পাশাপাশি ঘটনাটি আড়াল করতে চেয়েছেন।

হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছেন তিনি। বলেছেন, জামাল খাশোগিকে হত্যার ঘটনায় দায়ীদের সাজা দিতে সৌদি আরব বদ্ধপরিকর।

এরপর খাশোগিকে হত্যার ঘটনায় দেশটি থেকে মুখ ফিরিয়ে নিয়েছে জার্মানি। জামাল খাশোগি হত্যাকার বিষয়টি পরিষ্কার না হওয়া পর্যন্ত সৌদিকে আর কোনো অস্ত্র দেবে না দেশটি। রোববার (২১ অক্টোবর) এ ঘোষণা দিয়েছে দেশটির চ্যান্সেলর।

অসমর্থিত সূত্রের বরাত দিয়ে স্কাই নিউজ জানায়, জামাল খাশোগির দেহ কেটে ফেলা হয়েছে এবং চেহারা বিকৃত করা হয়েছে।

&dquote;&dquote;মঙ্গলবার দুপুরে খাশোগি ইস্যুতে বক্তব্য দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। এখনও খাশোগির লাশ কেন পাওয়া যায়নি তা জানাতে সৌদির প্রতি আহ্বান জানান তিনি।

তুর্কি বাগদত্তার সাথে বিয়ের প্রয়োজনীয় কাগজ-পত্র আনতে গত ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর নিখোঁজ হন ওয়াশিংটন পোস্ট পত্রিকার কলাম লেখক ও স্বেচ্ছা-নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: