জেএসসি ও জেডিসি পরিক্ষায় অংশ নিচ্ছে ২৬ লাখ শিক্ষার্থী

প্রকাশিত: ২৯ অক্টোবর ২০১৮, ০৫:৩৪ পিএম

আগামী ১ নভেম্বর থেকে ৯ম বারের মত জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন অংশগ্রহণ করবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সোমবার (২৯ অক্টোবর) সচিবালয়ে তার নিজ দফতরে এক সাংবাদিক সম্মেলনে তিনি একথা জানান।

তিনি জানান, ২০১০ সাল থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। এ পরীক্ষা আমাদের শিক্ষা ক্ষেত্রে ব্যাপক পরিমাণগত ও গুনগত পরিবর্তন নিয়ে এসেছে। শিক্ষার্থীদের মধ্যে আগ্রহ এবং লেখাপড়ায় এনরোলমেন্ট বৃদ্ধি, সকল শিক্ষার্থীরই বৃত্তি পাওয়ার সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর নিবিড় পর্যবেক্ষণের মধ্যে নিয়ে আসার ফলে শিক্ষার্থীরা শিক্ষার প্রতি আরো মনোযোগী ও আন্তরিক হয়েছে এবং পাবলিক পরীক্ষার ভীতি কমে যাচ্ছে।

তিনি বলেন, ২০১০ সালে আমাদের পরীক্ষার্থী ছিল ১৪ লাখ ৯২ হাজার ৮০২ জন। ২০১৮ সালে পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন। শিক্ষাকে তৃণমুল পর্যায়ে পৌঁছে দেওয়ার সরকারের উদ্যোগই এ সফলতার অন্যতম কারণ। জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ নিবিড় পর্যবেক্ষণের মধ্যে চলে এসেছে। 

এ পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীরা লেখাপড়ায় আরও উদ্যোমী ও আত্মবিশ্বাসী হিসেবে গড়ে উঠবে। পরীক্ষা পাসের একটি সনদ হাতে পেয়ে শিক্ষার্থীরা আরও উৎসাহিত হবে বলে আশা করা যায়।

তিনি আরও বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে চলতি মাসের ২৮ তারিখ থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

বিডি২৪লাইভ/এসআর/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: