ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮

সুপ্রিম কোর্টে বিএনপি ও আ’লীগপন্থী আইনজীবীদের হাতাহাতি

৩১ অক্টোবর, ২০১৮ ১২:৫২:০০

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বৃদ্ধির রায়ের প্রতিবাদে সুপ্রিমকোর্টে বিএনপিপন্থী আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচিতে আওয়ামী সমর্থকদের সঙ্গে হাতাহাতির ঘটনা ঘটেছে।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়ানোয় আদালত বর্জন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপিপন্থী আইনজীবীরা।

বুধবার (৩১ অক্টোবর) সকাল থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ব্যানারে বিএনপি সমর্থক আইনজীবীদের এই কর্মবিরতি ও বিক্ষোভের মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের কার্যক্রম শুরু হয়। সকাল থেকেই সুপ্রিম কোর্টের বার সমিতি ভবন থেকে আদালতের প্রবেশ মুখের ছোট গেটে (কলাপসিবল গেট) তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থী আইনজীবীরা। পরে সেখানেই তারা অবস্থান নেন।

এদিকে আদালত কক্ষে ঢোকার মুখে বিএনপিপন্থী আইনজীবীদের তালা ঝুলানোর প্রতিবাদে সকাল থেকে আওয়ামীপন্থী আইনজীবীদের সঙ্গে তাদের দফায় দফায় ধাক্কাধাক্কি ও হট্টগোল চলছে।

সকাল ৯টায় প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাত বিচারকের আপিল বেঞ্চ আদালতের নিয়মিত কার্যক্রম শুরু করেন। এ সময় অ্যাটর্নি জেনারেলসহ মামলাসংশ্লিষ্ট আইনজীবীরা উপস্থিত ছিলেন।

কিন্তু তালা খুলে ওই পথ দিয়ে আওয়ামীপন্থী আইনজীবীরা আদালতে যেতে চাইলে তাতে বাধা দেন বিএনপিপন্থী আইনজীবীরা। এতে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। সেখানে অবস্থান নেন দুই পক্ষের আইনজীবী। কিছুক্ষণ পরপরই থেমে থেমে চলছে দুই পক্ষের মধ্যে হট্টগোল।

বিএনপিপন্থী আইনজীবীরা জড়ো হয়ে কিছুক্ষণ পরপরই ‘ধর্মঘট চলবে, আদালত বর্জন চলবে’ স্লোগানসহ মিছিল করছেন আদালত প্রাঙ্গণে।

অন্যদিকে, মুখোমুখি অবস্থান নেওয়া আওয়ামীপন্থীরা এই কর্মসূচির প্রতিবাদে মিছিল ও স্লোগান দিচ্ছেন।

উল্লেখ্য, জিয়া অরফানেজ ট্রাস্টের নামে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিলেন জজ আদালত। তিন আসামির আপিল ও দুদকের একটি রিভিশন আবেদনের শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ড দেন।

ওই রায়ের পর সংবাদ সম্মেলন করে বুধবার সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত সর্বোচ্চ আদালতের হাইকোর্ট ও আপিল বিভাগে কর্মবিরতি পালনের ঘোষণা দেন বিএনপিসমর্থক আইনজীবীরা। তাদের কর্মসূচিতে সমর্থন জানায় জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট।

বিডি২৪লাইভ/টিএএফ

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems