আটমাস জাটকা শিকারে নিষেধাজ্ঞা

প্রকাশিত: ০৪ নভেম্বর ২০১৮, ১০:৪৬ পিএম

মা ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে গত ২৮ অক্টোবর (রোববার)। নিষেধাজ্ঞার সময় যেসব ইলিশ ডিম ছেড়েছে, সেগুলো যাতে বড় হওয়ার সুযোগ পায়, সেজন্য ১ নভেম্বর থেকে জাটকা (৯ ইঞ্চির কম সাইজের ইলিশ) ধরার ওপর আট মাসের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে।

নিষেধাজ্ঞা চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত। নিষেধাজ্ঞার ৮ মাসে জাটকা আহরণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন বন্ধে মাছ ঘাট, বাজার ও জেলে পাড়াগুলোতে সচেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণসহ বিভিন্ন প্রচারণা চালাচ্ছেন মৎস্য অধিদফতরের কর্মকর্তারা।

জেলা মৎস্য কর্মকর্তা বাবুল কৃষ্ণ ওঝা বলেন, ২২ দিনের নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পর গত ১ নভেম্বর থেকে আট মাসের জন্য শুরু হয়েছে জাটকা ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা। ২২ দিনের নিষেধাজ্ঞার সময় যেসব ইলিশ ডিম ছেড়েছে, সেগুলো যাতে বড় হওয়ার সুযোগ পায়, সেজন্য ১ নভেম্বর থেকে আট মাসের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। জাটকা (৯ ইঞ্চির কম সাইজের ইলিশ) ধরার ওপর এই নিষেধাজ্ঞা চলবে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত।

তিনি আরও জানান, নিষেধাজ্ঞার সময় জাটকা ধরা বন্ধ রাখতে জেলা শহর এবং উপজেলার মাছ ঘাট, বাজার ও জেলে পাড়াগুলোতে চেতনতামূলক মাইকিং ও লিফলেট বিতরণসহ বিভিন্নভাবে প্রচারণা চালানো হচ্ছে। আদেশ অমান্যকারীকে ১ থেকে ২ বছর কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দন্ডিত করার বিধান রয়েছে।

সার্বক্ষণিক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার জন্য প্রস্তুতি চলছে। এ সময়ে সরকারি প্রণোদনা হিসেবে তালিকাভুক্ত জেলেদের প্রতি মাসে ৪০ কেজি করে ৪ মাসে মোট ১৬০ চাল দেয়া হবে।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: