বাল্যবিয়ের দায়ে বর ও কাজীর কারাদণ্ড 

প্রকাশিত: ০৫ নভেম্বর ২০১৮, ০১:১৮ পিএম

বাল্যবিয়ের দায়ে রাজশাহীর বাগামারায় বর ও কাজীকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (৩ নভেম্বর) দিবাগত রাত ১০টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকিউল ইসলাম এ দণ্ডাদেশ দেন।

দণ্ডিতরা হলেন- নাটোরের নলডাঙ্গা উপজেলার কুমারপুর গ্রামের আব্দুল করিমের ছেলে বর স্বপন রহমান (১৯) এবং বাগমারা উপজেলার শ্রীপুর ইউনিয়নের কাজী রেজাউল করিম। এদের মধ্যে বর স্বপন রহমানকে এক মাসের এবং কাজী রেজাউল করিমকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত।

আইনি প্রক্রিয়া শেষে রোববার (৪ নভেম্বর) সকালে তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। রাতেই অপ্রাপ্তবয়স্ক কনেকে পরিবারের জিম্মায় দিয়েছেন আদালত।

বাগমারার গোয়ালকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলমগীর হোসেন সরকার জানান, এ বছরের ফেব্রুয়ারিতে মানিকগঞ্জ জেলার জয়নগর গিলন্ড এলাকার আক্কাস সিকদারের ৯ম শ্রেণির পড়ুয়া মেয়ে লাকী খানমের (১৫) সাথে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে স্বপন রহমানের।

পরিবারের অগোচরে গত ২৩ অক্টোবর প্রেমিকা লাকী খানমকে নিয়ে নিজ বাড়িতে চলে আসেন স্বপন। ওই দিন রাতেই তারা পার্শ্ববর্তী বাগমারা উপজেলার শ্রীপুর ইউনিয়নের কাজী রেজাউল করিমকে ১৭ হাজার টাকার বিনিময়ে তাদের বিয়ে রেজিস্ট্রি করান। এরপর থেকে স্ত্রীকে নিয়ে গোয়ালকান্দী ইউনিয়নের একডালা গ্রামে মামা দুলাল হোসেনের বাড়িতে বসবাস শুরু করেন স্বপন।

টের পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অভিযোগ করেন ওই ছাত্রীর পরিবার। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে বর ও কনেকে তার কার্যালয়ে হাজির করা হয়।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকিউল ইসলাম জানান, অপ্রাপ্ত বয়স্কদের বিয়ে পড়ানোর দায়ে কাজীকে ৬ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া অপ্রাপ্ত বয়স্ক হয়েও বিয়ের অপরাধে বরকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়। উদ্ধার হওয়া ওই কিশোরীকে তার পরিবারের জিম্মায় দেয়া হয়েছে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: