ক্যান্সারে আক্রান্ত জুমচাষি ম্রাচিং থোয়াই বাচঁতে চায়

প্রকাশিত: ১১ নভেম্বর ২০১৮, ০৮:০১ পিএম

দুই সন্তান আর স্ত্রী নিয়ে দারিদ্রতার সাথে যুদ্ধ করে ভাল চলছিল ম্রাচিং থোয়াই মারমার সংসার। সারাদিন জুমে কাজ করে যা ফসল পেত ও ইনকাম হত তাই নিয়ে সুখেই ছিল তারা। বড় মেয়ে উখিং ওয়াং মারমা ((৯) তৃতীয় শ্রেণি ও ছোট ছেলে মংম্রাচিং মারমা (৬) প্রথম শ্রেণিতে পড়ে। স্ত্রী মুই য়ই মারমা ছিল স্বামীর একমাত্র সহযোগী। বিলাশী জীবন ধারনের ক্ষমতা না থাকলেও সুখের ঘাটতি ছিলনা তাদের।

বলছিলাম বান্দরবান জেলার লামা পৌরসভার শিলেরতুয়া মারমা পাড়ার মৃত চাইহ্লা প্রু মারমা ও মৃত মাচানু মারমার ছেলে ম্রাচিং থোয়াই মারমার (৪০) কথা। অভাবের সংসারে এই অকৃত্তিম সুখও সইলনা তাদের কপালে। গত ১ বছর যাবৎ না জানা এক রোগ বাসা বেঁধেছে তার শরীরে। ধীরে ধীরে শরীরের রক্ত শূন্য হয়ে কাজের ক্ষমতা হারিয়েছে ম্রাচিং থোয়াই মারমা। নেই চিকিৎসা করানোর সামর্ধ্য। পাড়ার লোকজন সবাই মিলে চাঁদা তুলে কিছু টাকা সংগ্রহ করে গত ৩ নভেম্বর কক্সবাজার ফুয়াদ আল খতীব হাসপাতালে পাঠালেন। ডাক্তার মেজর মো. মশিউর রহমান (এমবিবিএস, এমসিপিএস, ডিসিপি, এফসিপিএস (হেমেটোলজি) কে দেখানো হল। তিনি কিছু পরীক্ষা দিলেন। জানা গেল ম্রাচিং থোয়াই মারমার ব্রোন মেরু ক্যান্সার (১ম স্টেজ)।

ডাক্তার মেজর মো. মশিউর রহমানের সাথে ফোনে কথা হলে তিনি জানালেন, যেহেতু রোগটি প্রাথমিক পর্যায়ে আছে তাহলে যথাযথ চিকিৎসা পেলে অনেক সময় এই রোগ ভাল হয়। এখন আমরা তাকে ৬ মাসের চিকিৎসার পরামর্শ দিয়েছি। ছয় মাসে তাকে ছয়টি প্রতিষেধক ডোজ দেয়া হবে। এই চিকিৎসা গ্রহণে প্রতিমাসে তার প্রায় ৫০ হাজার টাকা ব্যয় হবে। তার মানে ম্রাচিং থোয়াই মারমার চিকিৎসায় আগামী ৬ মাসের জন্য প্রয়োজন ৩ লাখ টাকা। যেই টাকা সংগ্রহ এই গরিব জুমচাষির পক্ষে অসম্ভব। এছাড়া প্রতি সপ্তাহে তাকে ২/৩ ব্যাগ রক্ত দিতে হয়।

অসুস্থ ম্রাচিং থোয়াই এর পরিবার ও আত্মীয় স্বজনরা সমাজের বিত্তবানদের কাছে চিকিৎসা সহায়তা কামনা করেছেন। ম্রাচিং থোয়াই মারমার দুইটি সন্তান এখনো ছোট। এই মুহূর্তে তার মৃত্যু হলে পরিবারটি ধ্বংস হয়ে যাবে। তাই সহযোগীতার হাত বাড়িয়ে দিতে সকলের সহযোগীতা চেয়েছেন। মানবতার অনেক পরীক্ষায় আগেও বিজয়ী হয়েছি। এবারও সফল হব ইনশাল্লাহ্। 

বিস্তারিত জানতে যোগাযোগ করতে পারেন ম্রাচিং থোয়াই স্ত্রী মুই য়ই মারমার সঙ্গে।  

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর মো. হাবিল মিয়া বলেন, লোকটি অসহায়। তার চিকিৎসায় সবাইকে এগিয়ে আসা প্রয়োজন। 
 
বিডি২৪লাইভ/এমকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: