আজ ইসিতে যাবে ঐক্যফ্রন্ট

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০৮:২৭ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ১ মাস পেছানোর দাবি নিয়ে আজ বুধবার (১৪ নভেম্বর) নির্বাচন কমিশনে (ইসি) যাবে জাতীয় ঐক্যফ্রন্ট।

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠক শেষে এই জোটের মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের এসব কথা জানান।

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে অনুষ্ঠিত এ বৈঠকে আসন্ন নির্বাচনের ইশতেহার তৈরি করতে একটি কমিটিও গঠন করা হয়। এছাড়া সিদ্ধান্ত হয় আগামী শুক্রবার (১৬ নভেম্বর) পত্রিকার সম্পাদকদের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের মতবিনিময়সভার আয়োজন করার।

গত মঙ্গলবার ড. কামাল হোসেনের সভাপতিত্বে এ বৈঠকের পর সাংবাদিকদের মির্জা ফখরুল বলেন, নির্বাচন এক মাস পিছিয়ে দেয়া অত্যন্ত জরুরি। আমরা আগামীকাল (আজ বুধবার) দুপুর ১২টায় নির্বাচন কমিশনে (ইসি) যাব। সেখানে ড. কামাল হোসেন সহ ঐক্যফ্রন্টের নেতারা থাকবেন। আমরা আশা করব, নির্বাচন কমিশন আমাদের নেতাদের সঙ্গে আলাপ করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।

তিনি বলেন, অবাধ-সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচন পরিচালনার জন্য যেমন ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন, তা করতে ব্যর্থ হয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

ফখরুল বলেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে তফসিল ঘোষণার দাবি জানিয়েছিলাম আমরা; কিন্তু তা করা হয়নি। এতে আমরা অত্যন্ত হতাশ।

এদিকে, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) স্পষ্ট করে বলেছেন, তফসিলের তারিখ আর পেছানো হবে না। সাংবাদিকরা এমন তথ্য তুলে ধরলে জাতীয় ঐক্যফ্রন্টের এই মুখপাত্র বলেন, প্রধান নির্বাচন কমিশনার তো সব একাই বলে যাচ্ছেন। কিন্তু উনি স্পষ্ট করে বললেই তো হবে না। আমরা আমাদের দাবি-দাওয়াগুলো অবশ্যই বলব।

তফসিল পেছানোর দাবির কারণ ব্যাখ্যা করে মির্জা ফখরুল বলেন, নির্বাচন এক মাস পেছাতে আমরা দাবি করেছি এ জন্য যে, যে সময় তফসিল ঘোষণা করা হয়েছে, সে সময়টিতে বড়দিনের ছুটি থাকে। ওই সময়টি আমাদের খ্রিস্টান সম্প্রদায় একটা উৎসবের আমেজে থাকেন। এ ছাড়া এর কদিন পরই ইংরেজি নববর্ষ। আমরা যে বিদেশি পর্যবেক্ষকদের আশা করছি একটা সুষ্ঠু অবাধ নির্বাচন দেখার জন্য, তাদের সেই সুযোগও থাকছে না।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, আগামী ১৬ নভেম্বর জাতীয় সংবাদপত্রের সম্পাদকদের সঙ্গে ড. কামাল হোসেন মতবিনিময় করবেন। এরপর ইলেকট্রনিক মিডিয়ার প্রধানদের সঙ্গে মতবিনিময় করবে জাতীয় ঐক্যফ্রন্ট।

এর আগে, ভোট পেছানো সংক্রান্ত বিভিন্ন জোটের চিঠির পরিপ্রেক্ষিতে গত সোমবার নির্বাচনের তারিখের পুনঃতফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তবে বিভিন্ন রাজনৈতিক দল ও জোটের ভোট পেছানোর দাবির পর সোমবার (১২ নভেম্বর) সন্ধ্যায় পুনঃতফসিল প্রজ্ঞাপন আকারে জারি করে নির্বাচন কমিশন (ইসি)। পুনঃতফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৮ নভেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর এবং ৩০ ডিসেম্বর ভোটের দিন।

এর আগের ঘোষিত তফসিল ছিল- ২৩ ডিসেম্বর হবে ভোটগ্রহণ। মনোনয়নপত্র জমার শেষ সময় ১৯ নভেম্বর পর্যন্ত, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২২ নভেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর এবং ৫ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: