জিম্বাবুয়েকে জয়ের জন্য টার্গেট দিল বাংলাদেশ

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ০২:৩৬ পিএম

জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের চতুর্থ দিনে মাঠে নামে বাংলাদেশ। দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ে পড়ে টাইগাররা। কাইল জার্ভিসের শিকার হয়ে ফিরে যান দুই ওপেনার লিটন দাস ও ইমরুল কায়েস। লিটন ১৪ বলে ৬ রান আর ইমরুল ১২ বলে ৩ রান করে।

১০ রানের মাথায় যখন ২ উইকেট নেই তখন ব্যাটিয়ে আসেন মমিনুল হক। মাত্র ১ রান যোগ করে তিনিও বিদায় নেন। এরপর ক্রিজে এসে মাত্র ৭ রান করে বিদায় নেন প্রথম ইনিংসে রেকর্ড ডাবল সেঞ্চুরি করা মুশফিকুর রহিম।মাত্র ২৫ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ।

এমন বিপর্যয় থেকে দলকে টেনে তুলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিথুন। দুজনের মধ্যে গড়ে উঠেছিল দারুণ মেলবন্ধন। আর তাতে লিড বাড়ছিল বাংলাদেশের। কিন্তু হঠাৎ খেই হারালেন মিথুন। সিকান্দার রাজার বলে রেজিস চাকাভাকে ক্যাচ দিয়ে ফিরলেন তিনি। অবশ্য আউট হওয়ার আগে তিনি ৬৭ টি মূল্যবান রান করেন। ১১০ বলে ৪ চার ও ১ ছক্কায় তুলে নেন হাফসেঞ্চুরি।

মিথুনের আউটের পর ওয়ানডে স্টাইলে খেলেন মাহমুদউল্লাহ। হাঁকালেন অনবদ্য এক সেঞ্চুরি। ১২২ বলে ৪ চার ও ২ ছক্কায় ১০১ রান করেন তুলে নেন টেস্টে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। প্রায় দশ মাস পরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে পঞ্চাশের দেখা পেয়েছেন বাংলাদেশ টেস্ট দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ।

অধিনায়ক মিস্টার কুলের দ্বিতীয় সেঞ্চুরিতে ৬ উইকেটে ২২৪ রান তুলে ইনিংস ঘোষণা করে টাইগাররা। মাহমুদউল্লাহ ১০১ ও মিরাজ ২৭ রানে অপরাজিত থাকে। দুই ইনিংস মিলিয়ে ৪৪২ রানের লিড দাঁড় করেছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে জিততে হলে ৪৪৩ রান করতে হবে বাকি দেড় দিনে।

এর আগে জিম্বাবুয়ে বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের রেকর্ড ডাবল সেঞ্চুরি (২১৯), মুমিনুল হকের সেঞ্চুরি (১৬১) এবং মেহেদী হাসান মিরাজের ফিফটিতে (৬৮) রানের পাহাড় গড়ে বাংলাদেশ। ৭ উইকেটে ৫২২ রানে ইনিংস ঘোষণা করেন স্বাগতিক অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

জবাবে ব্যাট করতে নেমে তাইজুল ইসলাম বোলিং তোপে ৩০৪ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। ফলে ফলোঅনে পড়ে রোডেশিয়ানরা। ব্রেন্ডন টেইলরের লড়াকু সেঞ্চুরি (১১০) এবং পিটার মুর (৮৩) ও ব্রায়ান চারির (৫৩) অসাধারণ ফিফটিতেও ফলোঅন এড়াতে পারেনি তারা।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: