তাবলিগ জামায়াতের দুই গ্রুপের দ্বন্দ্ব

প্রকাশিত: ১৪ নভেম্বর ২০১৮, ১০:৫২ পিএম

ঝালকাঠি জেলা ইজতেমা অনুষ্ঠানকে কেন্দ্র করে মাওলানা সা’দ ও ঢাকার কাকরাইল মসজিদ কেন্দ্রিক মাওলানা জোবায়েরের অনুসারিদের প্রকাশ্য দ্বন্দ্ব দেখা দিয়েছে। এ নিয়ে উভয় গ্রুপের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। মাওলানা সা’দ অনুসারীরা ঝালকাঠিতে জেলা ইজতেমা অনুষ্ঠানের আয়োজন করেন। মাওলানা জোবায়ের অনুসারীরা ইজতেমা বন্ধে করতে জেলা প্রশাসনের নিকট আবেদন করেন।

গত বুধবার (৭ নভেম্বর) জেলা ইজতেমা বন্ধে তাবলিগ জামায়াতের ঢাকার কাকরাইল মসজিদ কেন্দ্রিক মাওলানা জোবায়েরের শতাধিক অনুসারি ঝালকাঠি জেলা প্রশাসকের কাছে জেলা ইজতেমা বন্ধ করার জন্য স্মারকলিপি প্রদান করে। বুধবার (১৪ নভেম্বর) সকাল ১১ টায় মাওলানা সা’দ অনুসারীরা ইজতেমার অনুমোদন চেয়ে জেলা প্রশাসন ও পুলিশ সুপারের নিকট আবেদন করেন।

জানা গেছে, তাবলিগ জামায়াতের মাওলানা সাদের অনুসারিরা আগামী ২২, ২৩ ও ২৪ নভেম্বর জেলা ইজতেমা করার ঘোষণা দিয়েছেন। দুই পক্ষই অনড় অবস্থানে থাকায় ঝালকাঠিতে তাবলিগ জামায়াতের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

মাওলানা সাদ অনুসারি তাবলিগ জামায়াতের ঝালকাঠি শাখার অন্যতম নেতা মো: ইসমাইল হোসেন জানান, আমরা ২০১৬ সালেও ঝালকাঠিতে ইজতেমা করেছি। সংগঠনকে শক্তিশালী করার অনুসারীদের জন্য জেলা ভিত্তিক ইজতেমা চালু করেছি। জেলা প্রশাসক ইতোমধ্যে আমাদের মৌখিক অনুমতি দিয়েছেন, সেভাবেই আমরা প্রস্তুতি নিচ্ছি।

অনুমতি না পেলে কি করবেন? জানতে চাইলে তিনি বলেন, এই ইজতেমাকে কেন্দ্র করে ব্যাপক উৎসাহ উদ্দীপনার সৃষ্টি হয়েছে। অনুমতি না পেলে আমরা বিকল্প চিন্তা করবো।

অন্যদিকে মাওলানা জোবায়েরের অনুসারি ঝালকাঠি শাখার নেতা গোলাম মোস্তফা খান জানান, আগামী ১৮, ১৯ ও ২০ জানুয়ারি ঢাকার টঙ্গিতে প্রথম ধাপের ইজতেমা অনুষ্ঠিত হবে। এই ধাপের ইজতেমায় ঝালকাঠি অংশ নেবে। দ্বিতীয় ধাপের ইজতেমা অনুষ্ঠিত হবে ২৫, ২৬ ও ২৭ জানুয়ারি। এই ইজতেমার গুরুত্ব কমাতেই ঝালকাঠি জেলা পর্যায়ের ইজতেমা আয়োজন করা হচ্ছে। তাই এই ইজতেমা যাতে না হয় আমরা সে দাবি জানাচ্ছি।

&dquote;&dquote;জেলা প্রশাসন থেকে যদি এই ইজতেমার অনুমতি দেয়া হয় তাহলে আমরা বসে পরবর্তী সিদ্ধান্ত জনাবো। এদিকে জেলা প্রশাসন সূত্রে জানা যায়, জেলা প্রশাসন থেকে ঝালকাঠিতে ইজতেমা করার জন্য এ রিপোর্ট লেখা পর্যন্ত লিখিত কোন অনুমতি দেয়া হয়নি।

বিডি২৪লাইভ/এইচকে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: