‘পূর্ব প্রস্তুতিতে ৮০ শতাংশ ডায়াবেটিকের আশঙ্কা কমানো যায়’

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০১৮, ০৩:৩১ পিএম

পূর্ব প্রস্তুতি নিলে ডায়াবেটিক এ আক্রান্ত মানুষের মধ্যে ৮০ শতাংশ মানুষই এ মারণব্যাধি থেকে রক্ষা পাওয়া সম্ভব। ওষুধ সেবনের আগে মানুষের দৈনিক জীবনের নিয়মানুবর্তিতা থাকলে অনায়াসে এ রোগ থেকে মুক্তি পাওয়া যাবে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সচিবালয়ে সম্মেলন কক্ষে বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন।

তিনি জানান, সারা বিশ্বে আজ কোটি কোটি মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত। বাংলাদেশে মোট মানুষের ৭ থেকে ১০ শতাংশ মানুষ ডায়াবেটিক রোগে আক্রান্ত। প্রতিবছর ৫০ হাজার মানুষ ডায়াবেটিক রোগে মারা যাচ্ছে। এ রোগ এদানিং মহিলাদের মাঝে বেশি দেখা যাচ্ছে।

জাহিদ মালিক বলেন, মায়ের পেট থেকে ডায়াবেটিক রোগ নিয়ে জন্ম নেওয়া শিশুদের সরকারিভাবে সারা জীবন ইনসুলিন বিনামূল্যে বিতরণের জন্য সরকার উদ্যোগ নেবে। এ রোগ নিয়ন্ত্রণে আনতে না পারায় কিডনি ও হৃদরোগের পরিমাণ বেড়ে যাচ্ছে। এমনকি এ ডায়াবেটিক রোগির সংখ্যা বাড়ার সাথে সাথে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। ফলে এই ডায়াবেটিক কমিয়ে আনা এখন আমাদের জন্য বড় চ্যালেঞ্জ।

মন্ত্রী জানান, ডায়াবেটিক রোগীর চিকিৎসায় সাধারণ রোগির চিকিৎসার খরচের ৬ গুণ পরিমাণ বেশি টাকা খরচ করে তার চিকিৎসা করতে হয়। ফলে এ রোগ প্রতিরোধ অনেক বেশি ব্যয়বহুল বটে।

তিনি বলেন, আমরা মনে করি প্রতিটি নাগরিকের ফিজিক্যাল এক্টিভিটি অনেক বেশি বাড়াতে হবে। প্রতিদিন নিয়মিত ব্যায়ামসহ খাদ্যভ্যাস পরিবর্তন করতে হবে। অধিক পরিমাণে চর্বিযুক্ত খাবার খাওয়া যাবে না।

প্রতিমন্ত্রী জানান, আজ বিশ্ব ডায়াবেটিক দিবস উপলক্ষে বাংলাদেশ সচিবালয়ে কর্মরত ব্যক্তিদের ৮ শত ৫০ জনের মাঝে ডায়াবেটিক পরীক্ষা করা হয়েছে। সেখানে সাড়ে ৮ শতাংশ মানুষের ডায়াবেটিক ধরা পড়েছে। ফলে এটা পরিস্কার যে, আজ বিষয়টি অত্যন্ত ভয়াবহ হয়ে পড়েছে।

বিডি২৪লাইভ/এসএইচআর/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: