‘দলের সাক্ষাৎকার কিভাবে নেব এটা আমাদের সিদ্ধান্ত’

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮, ০৬:২১ পিএম

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ইসি নিজেরাই আচরণ ভঙ্গ করছেন। আমার দলের সাক্ষাৎকার কিভাবে নেব এটা আমাদের সিদ্ধান্ত।

রোববার (১৮ নভেম্বর) সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তির অংশ হিসাবে আমরা নির্বাচনে গেছি। সেই জন্য যে আনুষ্ঠানিকতার কাজগুলো করছি। আজকে আমাদের দলের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষৎকার গ্রহণ শুরু হয়েছে।

তিনি বলেন, আমরা মনে করছি না অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণ মূলক নির্বাচনের সুযোগ সৃষ্টি হয়েছে। যে নির্বাচনের জন্য আমরা দীর্ঘকাল আন্দোলন সংগ্রাম করছি। সরকার এক তরফা, একদলীয় নির্বাচন করার পায়তারা করে যাচ্ছে।

তিনি আরো বলেন, ২০ দল, জাতীয় ঐক্যফ্রন্টসহ একটি ফলপ্রসূ ও অর্থবহ নির্বাচনের দাবি সব সময় তুলে ধরছে। আমরা নিজেরাও সংলাপে গিয়েছি।

বিএনপি মহাসচিব বলেন, নিরপেক্ষ নির্বাচনের জন্য সমতল ক্ষেত্র এখনো তৈরী হয়নি। সংসদ ভোঙে দেয়া হয়নি। মিডিয়া নিরপেক্ষ ভুমিকা পালন করছে। বিটিভি, সংবাদ সংস্থা, বেসরকারি গণমাধ্যমগুলো সরকারের তথাকথিত উন্নয়নগুলো প্রচার করছে। নিরপেক্ষতা বজায় রাখছে না। গ্রেপ্তার বন্ধ হয়নি। বার বার বলার পরও গ্রেপ্তার চলছে। দুর্ভাগ্য যে এগুলো সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে বড় অন্তরায় হয়ে দাড়াবে। আমরা চাই সুষ্ঠু অবস্থা তৈরি হোক। দলগুলো যে অবস্থায় স্বস্তি ফিল করবে। মামলা মোকদ্দমা বন্ধ করা হোক।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিটিভিকে নিরোপেক্ষতা বজায় রাখতে হবে। তথাকথিত উন্নয়ন প্রচার বন্ধ রাখতে হবে। বিরোধী দলের নেতাকর্মীদেরও সমান সুযোগ দিতে হবে। এই বিষয়গুলো ইসিকে জানানো হয়েছে। আরো অন্যান্য বিষয়গুলো জানানো হবে।

ফখরুল বলেন, প্রথমদিনে রংপুর বিভাগে ৩৩ আসনে ১৫৮ জনের সাক্ষাৎকার নেয়া হয়েছে। রাজশাহী বিভাগে ৪১ আসনে ৩৬৮ জনের সাক্ষাৎকার চলছে।

মনোনয়ন প্রত্যাশীদের আপনারা কি নির্দেশনা দিচ্ছেন এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, নির্বাচনে জয়ের ব্যাপারে যেভাবে প্রস্তুতি দরকার সেভাবে প্রস্তুতি নিন। কোন্দ্র পাহারা দিতে হবে। সজাগ থাকতে হবে। এক তরফা নির্বাচনের জন্য যেন কেন্দ্র দখলে নিতে না পারে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: