ক্যারিবীয়দের বিপক্ষে যেসব রেকর্ডের সামনে বাংলাদেশ

প্রকাশিত: ২০ নভেম্বর ২০১৮, ১২:৫৮ পিএম

জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে ধবল ধোলাইয়ের পর প্রথম টেস্টে আকস্মিকভাবেই ভেঙ্গে পড়ে বাংলাদেশ। তবে সেই অবস্থান থেকে দ্রুতই ঘুরে দাঁড়ায় টাইগাররা। দ্বিতীয় টেস্টে ২১৯ রানের বিশাল ব্যবধানে জইয়লাভ করে চাঙ্গা হয় বাংলাদেশ ক্রিকেট দল। এই সিরিজের পর ২২ নভেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে টাইগাররা।

দলের সঙ্গে যোগ দিয়েছেন হাতের ইঞ্জুরি কাটিয়ে ফেরা সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনিই অধিনায়ত্ব করবেন টেস্টে সিরিজে। তার আগে চলুন জেনে নেয়া যাক, যেসব রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছে টাইগাররা:

১)সাকিব আল হাসান: ইঞ্জুরি কাটিয়ে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে নিজের সেরাটা দেখাতে মুখিয়ে আছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। বোলার হিসেবে ২০০ উইকেটের মাইলফলক ছুঁতে সাকিবের লাগবে মাত্র চার উইকেট। ৫৩ ম্যাচে ১৮ বার ৫ উইকেট নিয়ে সাকিবের বর্তমান উইকেট সংখ্যা ১৯৬। 

২) মুশফিকুর রহিম: জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন ২১৯ রানের মহাকাব্যিক এক ইনিংস। টেস্টে চার হাজার রানের ক্লাবে নাম লিখাতে আর মাত্র ৩১ রানের প্রয়োজন মিস্টার ডিপেন্ডেবলের। তার ঝুলিতে চকচক করছে ৩৯৬৯ রান।
যে ফর্মে তিনি আছেন তাতে এই রেকর্ড করা সময়ের বিষয় মাত্র।

৩)তাইজুল ইসলাম: জিম্বাবুয়ের বিপক্ষে অসাধারণ ছিলেন তাইজুল। তার ক্ষুরধার স্পিনের শিকার হয়েছেন জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা।  বল হাতে দুই টেস্টে ১৮ উইকেট শিকার করেছেন তাইজুল। সিলেটের ঐতিহাসিক অভিষেক টেস্টের দুই ইনিংসে ৬ ও ৫ উইকেট নেয়ার পর ঢাকা টেস্টে প্রথম ইনিংসে ৫ উইকেট শিকার করেন তাইজুল। ক্যারিবীয়দের বিপক্ষে টেস্টেও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে এই সময়ের সেরা স্পিনার। চট্টগ্রাম টেস্টে ১৩ উইকেট শিকার করতে পারলে তৃতীয় বাংলাদেশি হিসেবে ১০০ উইকেটের ক্লাবে প্রবেশ করবেন তাইজুল। তার বর্তমান উইকেট সংখ্যা ৮৭। তার সামনে রয়েছেন মোহাম্মদ রফিক (১০০) ও সাকিব আল হাসান (১৯৬)।

৪) মুমিনুল হক:  জিম্বাবুয়ের বিপক্ষে ১৬১ রানের ইনিংস খেলে ফর্মে ফিরেছেন মুমিনুল হক। ঘরের মাঠে বরাবরই লাকি মুমিনুল হক। ক্যারিয়ারের মোট ৭টি সেঞ্চুরি ৫টিই তিনি হাঁকিয়েছেন এই মাঠে। ক্যারিবীয়দের বিপক্ষে টেস্ট সিরিজে ১৩১ রান করতে পারলে মুশফিকের পাশে নাম লিখাবেন এই বাংলাদেশি টেস্ট স্পেশালিস্ট। দ্বিতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে চট্টগ্রামে ১০০০ রানের মাইলফলক স্পর্শ করবেন মুমিনুল। এ মাঠে মুশফিকের সংগ্রহ ১০৯২।  

বিডি২৪লাইভ/এএআই

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: