খালেদার ‘বিকল্প’ ৬ নেতা

প্রকাশিত: ২১ নভেম্বর ২০১৮, ১০:১১ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণ করতে যাচ্ছে দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি। দীর্ঘ ১০ বছর পর দলটি জাতীয় নির্বাচনে অংশ গ্রহণ করতে যাচ্ছে। তবে দলটির প্রধান কারাবন্দি বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশ নিতে পারবেন কিনা তা এখনও নিশ্চিত নয়।

যদিও কারাবন্দি বেগম খালেদা জিয়ার পক্ষ থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করা হয়েছে। খালেদা জিয়া পক্ষে বগুড়ার দুটি আসন ও ফেনীর একটি আসনের জন্য মনোনয়ন সংগ্রহ করা হয়েছে।

এদিকে, বগুড়া ৬ ও ৭ আসনে দলের অন্য কেউ নির্বাচনে আগ্রহ না দেখালেও ছয় নেতা দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন। তাদের মধ্যে একজন দুটি আসনের জন্যই মনোনয়ন জমা দিয়েছেন।

কারাদণ্ডের কারণে যদি খালেদা জিয়া নির্বাচন করতে ব্যর্থ হন তাহলে অন্য যারা মনোনয়ন জমা দিয়েছেন তাদের মধ্য থেকে দলীয় সিদ্ধান্ত অনুযায়ী প্রার্থী নির্বাচিত করা হবে।

একটি বির্ভরযোগ্য সূত্র থেকে জানা গেছে, রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে গত ১২ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়ন বিক্রি কার্যক্রম শুরু করার পর কারাবন্দি খালেদা জিয়ার জন্য তিনটি আসনে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়। ওই মনোনয়ন ফরম সংগ্রহের মধ্য দিয়ে দলীয় মনোনয়ন বিক্রি কার্যক্রম শুরু করে বিএনপি।

দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রথমে খালেদা জিয়ার পক্ষে ফেনী-১ (পরশুরাম, ফুলগাজী ও ছাগলনাইয়া) আসনে মনোয়নয় ফরম সংগ্রহ করেন। এরপর খালেদা জিয়ার পক্ষে বগুড়া-৬ (সদর) আসনের জন্য স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম ও বগুড়া-৬ (গাবতলী-শাজাহানপুর) আসনের জন্য স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ফরম সংগ্রহ করেন। এরপর অন্য আসনের ফরম বিতরণ শুরু হয়।

এদিকে, বগুড়া সদর বিএনপির সাবেক সভাপতি ও শাজাহানপুর উপজেলা চেয়ারম্যান সরকার বাদল ওই দুটি আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

পরবর্তীতে, মনোনয়ন ফরম বিতরণের শেষ দিন ১৬ নভেম্বর শুক্রবার বগুড়া-৬ আসনে চেয়ারপারসনের উপদেষ্টা বগুড়া পৌর মেয়র অ্যাডভোকেট একেএম মাহবুবুর রহমান, জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম (ভিপি সাইফুল), সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন ও সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

এছাড়া, গাবতলী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোর্শেদ মিল্টন, খালেদা জিয়ার উপদেষ্টা হেলালুজ্জামান তালুকদার লালু বগুড়া-৭ আসনের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন বলে জানা গেছে। বিষয়টি নিয়ে হেলালুজ্জামান তালুকদার লালুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন না ধরায় তা নিশ্চিত করা সম্ভব হয়নি।

বগুড়া-৬ আসনে থেকে মনোনয়ন সংগ্রহ করা জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চাঁন এবং গাবতলী উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান মোর্শেদ মিল্টন এ বিষয়ে জানান, ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের নির্দেশে তারা মনোনয়ন সংগ্রহের পর জমা দিয়েছেন। যদি খালেদা জিয়া নির্বাচন করতে না পারেন তবে তারা দলীয় সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচনে অংশ নেবেন।

অন্যদিকে, বগুড়া ৬ ও ৭ আসনে মনোনয়ন সংগ্রহ করা সরকার বাদল বলেন, বগুড়া ৬ ও ৭ আসনে দুটি আসনেই আমার জনপ্রিয়তা রয়েছে। তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে আমার সুসম্পর্ক রয়েছে। যে কারণে আমি আগেই দুটি আসন থেকে মনোনয়ন সংগ্রহ করে জমা দিয়েছি। আমরা চাই খালেদা জিয়া দুটি আসনেই নির্বাচন করুন। কিন্তু সেটা যদি সম্ভব না হয় তাহলে আমরা নির্বাচনে অংশ নেব। এ ক্ষেত্রে হাইকমান্ড আমাকে যে নির্দেশনা দিবে আমি সে অনুযায়ী কাজ করব।

উল্লেখ্য, বেগম খালেদা জিয়া বগুড়া ৬ ও ৭ আসনে ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত পর পর চারবার নির্বাচন করে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন।

বিডি২৪লাইভ/এএইচ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: