ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮

মোঃ সাইফুল ইসলাম

স্টাফ করেসপন্ডেন্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

মনোনয়ন চূড়ান্তের খবরে তৃণমূলে মিশ্র প্রতিক্রিয়া

২১ নভেম্বর, ২০১৮ ১১:১০:০০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীর তালিকা চূড়ান্তের খবরে তৃণমূলের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বিভিন্ন অনলাইন ও সংবাদপত্রে কয়েকটি আসনে চূড়ান্ত মনোনয়ন প্রার্থীর নামের তালিকা প্রকাশ্যে সেই আসনগুলোতে মিশ্র প্রতিক্রিয়ার তীব্র আকার ধারণ করে বিরোধীতার প্রকট আকারের আশঙ্কা করছেন দলের নেতাকর্মীরা।

বিভিন্ন সূত্রে জানা যায়, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের মনোনয়ন বিক্রির শুরু থেকে আজ পযর্ন্ত তৃর্ণমূল নেতাকর্মীদের মাঝে নির্বাচনী আমেজ ফুটে উঠেছে। তারা মনোনয়ন প্রত্যাশীদের নিয়ে সভা-সমাবেশ, মিছিল, মিটিং ও গণসংযোগ করছে প্রতিনিয়ত। কয়েকটি আসন ছাড়া সব কয়টি আসনেই একাধিক মনোনয়ন বিক্রি হয়েছে। মনোনয়ন বিক্রি সময়ও দলের শীর্ষ নেতাদের সাথে স্থানীয় নেতার কিছুটা দূরত্ব রয়েছে।

স্থানীয়দের সঙ্গে শীর্ষ নেতাদের দূরত্বের কারণে একাধিক মনোনয়ন বিক্রি হয়েছে সুযোগ হয়েছে আওয়ামী লীগের। তবে একাধিক মনোনয়ন বিক্রি নিয়ে চিন্তিত নয় ক্ষমতাসীনরা। একক প্রার্থীর বিষয়ে মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে কথা বলেছেন দলের সভানেত্রী। মনোনয়ন প্রত্যাশীরাও বিদ্রোহী না করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রীর কাছে। দলের চূড়ান্ত প্রার্থীর বিদ্রোহী করলে আজীবনের জন্য দল থেকে বহিস্কার- এমনটাই জানিয়েছেন দলের নীতিনিধারকরা।

গত সোমবার কয়েকটি দৈনিক জাতীয় পত্রিকায় আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত লিখে কয়েকটি আসনে মনোনয়ন চূড়ান্ত নামের তালিকা প্রকাশ করেছে। যা তৃণমূল আওয়ামী লীগের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। আওয়ামী লীগের সিনিয়র নেতারা বলছেন, যেসব নিউজে প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করেছে। তারা নিজেদের ইচ্ছা মতো নাম দিয়েছেন। সেই তালিকার জন্য হাইকমান্ডের তালিকার কোন মিল নেই। কেউ এখনও বলতে পারবে না, আমি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। নেত্রীর স্বাক্ষর ছাড়া কোনো তালিকা সঠিক নয় বলে মন্তব্য করেছেন সিনিয়র নেতারা।

কয়েকটি আসনের তৃণমূল নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, বিভিন্ন মিডিয়া যেসব নেতাদের নাম এসেছে। সেই তালিকায় যারা আছেন এবং যারা বাদ পড়ছেন। সেই তালিকায় বাদ পরা নেতাদের মধ্য অনেকে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে। আওয়ামী লীগ যদি সেই তালিকা সত্যি প্রকাশ করে তাহলে সেই আসনগুলোতে নির্বাচনে নৌকা ডুববে বলে জানান তারা। আওয়ামী লীগের শক্ত ঘাটিগুলোতে বিএনপির আদলে চলে যাবে। জননেত্রী শেখ হাসিনাকে আবারও নৌকা বিজয়ী করতে যোগ্য প্রার্থীদের পক্ষে মনোনয়ন চায় তৃণমূল।

গত সোমবার বিকেলে আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মনোনয়ন নিয়ে যেসব নিউজ প্রকাশিত হয়েছে, সেই গুলোর কোনো ভিত্তি নেই। আমরা দলের পক্ষে এখনও মনোনয়ন দেইনি। জোটগতভাবে মনোনয়ন দেয়া হবে। যারা দাবি করছেন বা মনোনয়ন পেয়েছেন বা বাদ পড়েছেন বলে নিউজ আসছে, সব ভুয়া। আমরা কাউকে মনোনয়ন দেইনি, দিয়েছে মিডিয়া। পত্রিকায় প্রকাশিত আওয়ামী লীগের মনোনয়ন তালিকা মনগড়া। কাউকে মনোনয়নের নিশ্চিয়তা দেয়া হয়নি।

বিডি২৪লাইভ/এসআই/টিএএফ

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems