দেশজুড়ে বইছে নির্বাচনী উন্মাদনা

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০১৮, ০৯:২৩ পিএম

আর মাত্র ২০ দিন পরেই অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইতোমধ্যে নির্বাচনের প্রায় সব প্রস্তুতি সেড়ে ফেলেছে নির্বাচন কমিশন। আজ সোমবার (১০ ডিসেম্বর) প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে সারাদেশে বইতে শুরু করেছে নির্বাচনী হাওয়া। প্রতীক পেয়েই নির্বাচনী প্রচারণা শুরু করেছে দিয়েছে অনেক প্রার্থী। প্রতীক পাওয়ার পরই আজ বিকেলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তার নির্বাচনী এলাকায় প্রচারণা শুরু করেছেন। আগামী ১২ ডিসেম্বর বাবার কবর জিয়ারত করে নির্বাচনী প্রচারণা শুরু করবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়াও প্রতীক পাওয়ার পর সারাদেশের প্রার্থী ও তাদের কর্মী-সমর্থকদের মাঝে বইছে আনন্দের জোয়ার। এলাকার চায়ের দোকানে শুরু হয়েছে নির্বাচনী আলাপ-আলোচনা। রিটার্নিং কর্মকর্তাদের কাছ থেকে প্রতীক পাওয়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের নিয়ে প্রার্থীদের মিছিল ও জনসংযোগ শুরু হয়ে গেছে।

কুষ্টিয়ায় উৎসবমৃখর পরিবেশে জাতীয় সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ। জেলা প্রশাসকের কার্যালয়ের থেকে প্রতীক বরাদ্দের সঙ্গে সঙ্গে স্থানীয় নেতা-কর্মীদেরকে নিয়ে নির্বাচনী প্রচারণায় নেমে পড়েন হানিফ।

এ সময় তিন বলেন, নির্বাচন কমিশনের আচরণবিধি মেনেই আওয়ামী লীগ প্রচার প্রচারণা শুরু করেছে। এর আগে আওয়ামী লীগ নির্বাচনী প্রচার প্রচারনায় অংশ নেয়নি। আমরা আইনের প্রতি শ্রদ্ধাশীল তাই যথা সময়েই আইন মেনে নির্বাচনী প্রচারণা শুরু করেছি।

ময়মনসিংহে উৎসবমুখর পরিবেশে জাতীয় সংসদ নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি মনোনীত প্রার্থী। সোমবার দুপুরে নতুন বাজার দলীয় কার্যালয়ে নির্বাচনী প্রচারণার উদ্বোধন করেন ময়মনসিংহ-৪ সদর আসনের মনোনীত প্রার্থী ও জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ওয়াহাব আকন্দ।

এ সময় জেলা ও উপজেলা বিএনপিসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সকাল থেকেই নেতাকর্মীরা ধানের শীষ হাতে করে মিছিল নিয়ে দলীয় কার্যালয়ে আসেন। এসময় উৎসবে পরিণত হয় দলীয় কার্যালয়।

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও নাগরিক ঐক্যের আহ্বায়ক ও বিএনপি মনোনীত প্রার্থী মাহমুদুর রহমান মান্নাকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। প্রতীক পাওয়ার পর থেকেই মাহমুদুর রহমান মান্না নির্বাচনী প্রচারণা শুরু করেন। বিকেলে উপজেলা সদরসহ বিভিন্ন এলাকায় তার ধানের শীষের পোস্টাল ঝুলানো হয়।

এদিকে সোমবার (১০ ডিসেম্বর) সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিভাগীয় কমিশন এবং জেলা প্রশাসকরা তাদের কার্যালয়ে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন। মূলত প্রতীক পাওয়ার পর থেকেই প্রচারণা শুরু করেন প্রার্থী ও তাদের সমর্থকরা।

এবারের নির্বাচনে নিবন্ধিত ৩৯টি দলই অংশ নিয়েছে। এছাড়া দুই শতাধিক স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। নির্বাচন কমিশন (ইসি) সংসদ নির্বাচনের জন্য ৬৪টি প্রতীক সংরক্ষণ করেছে। এরমধ্যে ৩৯টি নিবন্ধিত দলকে নিজস্ব এবং স্বতন্ত্র প্রার্থীদের অবশিষ্ট প্রতীকগুলো থেকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে।

নির্বাচনী আচরণবিধি মোতাবেক, প্রতীক পেয়েই প্রার্থীরা নির্বাচনী প্রচারণায় আনুষ্ঠানিকভাবে নামতে পারেন। প্রচার কাজ বন্ধ হবে ২৮ ডিসেম্বর মধ্য রাত ১২টায়। জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও জাতীয় পার্টি সবচেয়ে বেশি প্রার্থী দিয়েছে। সব মিলিয়ে দেড় হাজারের মতো প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছে নির্বাচনী মাঠে।

বিডি২৪লাইভ/এসবি/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: