ইবি শিক্ষক নুরুল ইসলামের পিএইচডি ডিগ্রি অর্জন

প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৮, ০৪:২৫ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গণিত বিভাগের সহকারী অধ্যাপক নুরুল ইসলাম পিএচইডি ডিগ্রি অর্জন করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. আলী আকবরের তত্ত্বাবধানে তিনি এ ডিগ্রি লাভ করেন।

তার পিএইচডি এর প্রতিপাদ্য বিষয় ছিল, ‘এক্সাক্ট সলিউশন টু দি ফ্রাকশনাল ডিফারেনশিয়াল ইকুয়েশন অফ ম্যাথমেটিক্যাল ফিজিক্স।’

গত ৭ ডিসেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ২৪৩তম সিন্ডিকেট সভায় তার পিএচইডি ডিগ্রীর বিষয়টি চুড়ান্তভাবে পাশ হয় বলে জানা যায়।

তার গবেষণায় ‘ভগ্নাংশে ডিফারেনশিয়াল সমীকরণ’ এর বিষয়টি উঠে এসেছে। এ বিষয়ে সহকারী অধ্যাপক নুরুল ইসলাম জানান, ‘সিগন্যাল প্রসেসিং ওয়েভসহ সকল প্রকার ট্রাভেলিং ওয়েভ এর ক্ষেত্রে ফেকশনাল ডিফারেনশিয়াল ইকুয়েশন এ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে, যা এই গবেষণায় উঠে এসেছে। তাছাড়া ক্লাসিক্যাল মেকানিকস এর ডিফারেনশিয়াল ইকুয়েশন এর মডেল গুলো ফ্রাকশনাল মডেলে রূপান্তর করা সম্ভব হবে।’

সহকারী অধ্যাপক নুরুল ইসলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ২০০৩ সালে অনার্স এবং ২০০৪ সালে মাস্টার্স পাশ করেন। ২০১০ সালে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: