হিজাব খুলতে না, পরীক্ষায় বসতে দেয়া হল না ছাত্রীকে!

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০১৮, ১২:৩৮ পিএম

পরীক্ষার কেন্দ্রে হিজাব পরে উপস্থিত হয়েছিলেন উমাইয়া খান নামে একজন ছাত্রী। পরীক্ষা হলে প্রবেশ করতে অন্য পরীক্ষার্থীদের সঙ্গে লাইনেও দাঁড়ান তিনি। অন্তত দুঃখের বিষয় শেষ পর্যন্ত পরীক্ষাটাই দেওয়া হলো না ওই ছাত্রীর।

গত সপ্তাহে ভারতে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদের জন্য (ইউসিজি নেট) পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই পরীক্ষায় অংশ নিতে দিল্লির একটি পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী উমাইয়া। তবে হিজাব পরায় তাকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দিতে অস্বীকার করেন নিরাপত্তাকর্মীরা।

এ নিয়ে উমাইয়া খান সোশ্যাল সাইটে জানিয়েছেন, ‘নিজের ধর্ম পালন করার অধিকার সংবিধান আমাদের দিয়েছে। তারপরেও আমাকে এই সরকারের আধিকারিকরা ঢুকতে দেয়নি। ওদের আমি বোঝানোর চেষ্টা করেছিলাম মাথা ঢাকা আমার ধর্মীয় অধিকার।’

তিনি গণমাধ্যমে আরও জানিয়েছেন, নেট পরীক্ষা দেওয়ার জন্য ২০ ডিসেম্বর রোহিনীর একটি কেন্দ্রে গিয়েছিলাম। পরীক্ষা কেন্দ্রে গেলেও আমাকে পরীক্ষায় বসতে দেওয়া হয়নি। কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারীকদের এ নিয়ে অনুরোধ করেও পরীক্ষা দিতে পারিনি। ওদের আমি পরিচয়পত্রও দেখাই। কিন্তু তারপরেও ওদের দাবি ছিল হিজাব খুলতে হবে। এখানেই শেষ নয়।

উমাইয়ার দাবি, পরীক্ষককে তিনি বলেন, প্রয়োজনে তাকে ব্যক্তিগতভাবে তল্লাশি করা হোক। শুধু তাই নয়, হিজাব পরে পরীক্ষা দেওয়া যাবে না এমন কোনো গাইডলাইন দেখতে চাওয়া হলে তাতেও তারা রাজি হয়নি।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: