৩ প্রার্থীকে ধানের শীষ প্রতীক দেয়ার নির্দেশ

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০১৮, ১১:০৯ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ধানের শীষ প্রতীক পেতে হাইকোর্টে পৃথক পৃথক রিট আবেদন করেছিলেন বিএনপির ৩ জন প্রার্থী। ওই পৃথক তিন রিটে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন চেম্বার জজ আদালত।

সোমবার (২৪ ডিসেম্বর) আপিল আবেদনের শুনানি শেষে আপিল বিভাগের বিচারপতি মো: নুরুজ্জামানের চেম্বার জজ আদালত এই আদেশ দেন।

সোমবার অবকাশকালীন চেম্বার জজ আদালতে এ নিয়ে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি নিয়ে আদালত ‘নো অর্ডার’ দেন। ফলে, হাইকোর্টের আদেশ বহাল থাকল বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবীরা।

বগুড়া-৩ আসনে আব্দুল মুহিত তালুকদারের পরিবর্তে মাসুদা মমিন, রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে নাদিম মোস্তফার পরিবর্তে অধ্যাপক নজরুল ইসলাম ও নওগাঁ-১ আসনে বিএনপির ছালেক চৌধুরী পরিবর্তে মোস্তাফিজুর রহমানকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়ার আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত।

নির্বাচন কমিশনের (ইসি) আইনজীবী শাহ মঞ্জুরুল হক গণমাধ্যমকে এই তথ্য জানান।

রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন- নির্বাচন কমিশনের (ইসি) আইনজীবী শাহ মঞ্জুরুল হক, তার সঙ্গে ছিলেন আইনজীবী সৈয়দা নাসরিন।

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আপিল আবেদনকারী প্রার্থীর পক্ষে শুনানিতে ছিলেন- আইনজীবী রুহুল কুদ্দুস কাজল।

এর আগে রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে নাদিম মোস্তফাকে বিএনপির চূড়ান্ত প্রার্থী করা হয়। তবে, হাইকোর্ট তার প্রার্থিতা স্থগিত করে নজরুল ইসলামকে ধানের শীষের প্রতীক দেন।

আইনজীবীরা জানান, একজনকে প্রতীক বরাদ্দ দেয়ার পর দ্বিতীয় দফা প্রতীক বরাদ্দের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়, কারণ গণপ্রতিনিধিত্ব আদেশের বিধান অনুযায়ী একবারই প্রতীক বরাদ্দ দেয়া যায়। তাই আজ নির্বাচন কমিশন (ইসি) আইনজীবী মনজুরুল ইসলামের আবেদনে ‘নো অর্ডার’ দিয়েছেন চেম্বার জজ।

বিডি২৪লাইভ/টিএএফ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: