ভোলায় নতুন বই পেয়ে আনন্দিত শিক্ষার্থীরা

প্রকাশিত: ০১ জানুয়ারি ২০১৯, ০৩:৩১ পিএম

নতুন বছরের প্রথম দিনেই বর্ণিল প্রচ্ছদ আর নতুন বইয়ের গন্ধ শিশুদের মনে ছড়িয়ে দিয়েছে হাসির ঝিলিক। কুয়াশার চাঁদরে ঘেরা সকালে শিশুরা নতুন বই নিতে জড়ো হতে থাকে নিজ নিজ বিদ্যালয়ের মাঠে। শিশুদের হাসিমুখ যেন বলে দিচ্ছিল, বইয়ের প্রতি, শিক্ষার প্রতি তাদের অগাধ ভালোবাসা আর আন্তরিকতার কথা। নতুন বই হাতে পেয়ে, বুকে জড়িয়ে তার গন্ধ শুঁকে শিশুরা নির্মল হাসিমুখে দুরন্ত গতিতে  ছুটে গেছে বাড়িতে। 

সারাদেশের মতো ভোলায় উৎসব মুখর পরিবেশে বই বিতরণ উৎসব শুরু হয়েছে। মঙ্গলবার (১ জানুয়ারী) সকালে ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয় চত্বরে বই উৎসবের উদ্বোধন করেন ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক। এ বছর ভোলা জেলায় সব পর্যায়ে ৫২ লাখ ৩৮ হাজার ৩২৭টি বই বিতরণ করা হবে।

ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শংকর চন্দ্র পালের সভাপতিত্বে এসময় প্রধান অতিথির বক্তব্যে  জেলা প্রশাসক বলেন, সরকার শিক্ষার মান উন্নয়নে বছরের প্রথম দিন শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দিচ্ছে। যাতে শিক্ষার্থীরা এখন থেকে পড়াশুনায় মনোনিবেশ হতে পারে। এজন্য  বাংলাদেশে আগের চেয়ে শিক্ষার মান অনেক বেড়েছে। 

এছাড়াও তিনি শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে আজ থেকে আনন্দের সাথে পড়াশুনায় মনোযোগী হওয়ার আহবান জানান।

এদিকে, ভোলা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের বই বিতরণের পরে জেলা প্রশাসক ভোলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ উৎসব উদ্বোধন করেন। এছাড়াও পর্যায়ক্রমে ভোলার সাত উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও শিক্ষা কর্মকর্তারা বই বিতরণ উৎসব উদ্বোধন করেন।

ভোলা জেলা প্রশাসক মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক জানান, এবছর ভোলা জেলা প্রাথমিক ও ইফতেদায়ি মাদ্রাসা পর্যায়ে ১৪ লাখ এবং মাধ্যমিক, দাখিল, কারিগরি পর্যায়ে ৩৮ লাখ ৮ হাজার ৩২৭ টি বই বিতরণ করা হবে।  আজ থেকে এ বই বিতরণ শুরু হয়েছে।জেলায় এইকদিন একযোগে সকল শিক্ষার্থীদের হাতে বই তুলে দেয়া হয়েছে। নতুন বই পেয়ে শিক্ষার্থীরা আনন্দে মেতে উঠেন।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: