আতঙ্কের নাম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক

প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০১৯, ০৮:২৩ পিএম

রাজধানী ঢাকার সাথে দেশের বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের যোগাযোগের সহজতর মাধ্যম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। আমদানি-রপ্তানি বানিজ্য ও পণ্য পরিবহনসহ নানা কাজে দেশের লাইফ লাইন খ্যাত এই মহাসড়ক ব্যবহার করে দেশের অধিকাংশ জেলার মানুষ। তবে গত প্রায় দুই বছরে এই মহাসড়কটির মুন্সীগঞ্জ জেলাধীন গজারিয়া অংশে ছিনতাই আর ডাকাতির ঘটনা বেড়ে যাওয়ায় তা রীতি মতো একটি আতঙ্গের নাম এ পথের যাত্রীদের জন্য। বিভিন্ন গণমাধ্যমে একাধিকবার এ সংক্রান্ত খবর প্রচার হলেও টনক নড়েনি প্রশাসনের। দুই বছরে মহাসড়কটির ১৩ কিলোমিটার গজারিয়া অংশে ঘটেছে প্রায় দেড় শতাধিক ডাকাতির ঘটনা, এসব ঘটনায় ১জন নিহত হওয়া ছাড়াও আহত হয়েছে অন্তত দেড় শতাধিক।

গত কয়েক মাসে মহাসড়কটির গজারিয়া অংশে সাধারণ মানুষ ছাড়াও ডাকাতির কবলে পড়তে হয়েছে, বিদেশী নাগরিক, সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, সাংবাদিক ও জন প্রতিনিধিদের।

সর্বশেষ গত শুক্রবার (৪ জানুয়ারি) রাতে মহাসড়কটির গজারিয়া অংশের আনারপুরা এলাকায় ডাকাতির শিকার হন দুই কম্পিউটার ব্যবসায়ী।

ডাকাতির শিকার কম্পিউটার ব্যবসায়ী বিল্লাহ হোসেন ও শহীদুল ইসলাম জানান, তারা কুমিল্লার মুরাদনগর থেকে প্রাইভেটকার যোগে ঢাকা ফিরছিলেন, পথিমধ্যে গজারিয়া উপজেলার আনারপুরা এলাকায় আসলে তারা যানজটের কবলে পড়েন। এ সময় ১০/১২ জনের ডাকাত দল অস্ত্রের মুখে তাদের কাছ থেকে ৫টি মোবাইল ফোন সেট, নগদ ৯১ হাজার টাকা ও ৩ টি স্বর্ণের আংটি লুটে নেয়।

এদিকে গত বৃহস্পতিবার রাতে ভবেরচর এলাকায় ডাকাতির শিকার হন বাংলাদেশ বিমান বাহিনীর একজন ফ্লাইট ইঞ্জিনিয়ার, এ সময় ডাকাতের হামলায় আহত হন তিনিসহ চারজন। নাম প্রকাশ না করার শর্তে ডাকাতের হামলায় আহত বিমান বাহিনীর ফ্লাইট ইঞ্জিনিয়ারের শ্যালক শাহাদাত হোসেনের জানান, তার দুলাভাই বর্তমানে কুমিল্লা সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমএইচ) এ চিকিৎসাধীন রয়েছেন। ডাকাতের হামলায় তিনিসহ আহত হয় চারজন। তার মধ্যে তার দুলাভাই (বিমান বাহিনীর ফ্লাইট ইঞ্জিনিয়ার) এর অবস্থা আশংকাজনক। ধারালো ছুরির আঘাতে তার শরীরের বিভিন্ন অংশ কেটে গিয়ে অনেক রক্তপাত হওয়ায় তাকে এখনো পর্যন্ত পাঁচ ব্যাগ রক্ত দিতে হয়েছে। এদিকে এ ঘটনায় পুলিশের ভূমিকার সমালোচনা করে তিনি বলেন,আশপাশে পুলিশ থাকলেও তারা এগিয়ে এগিয়ে আসেনি।

গত ২০১৭ সালের ২৭ অক্টোবর, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গজারিয়া অংশের বালুয়াকান্দি এলাকায় যানজটে আটকে থাকা ট্রাকে ডাকাতির ঘটনায় চালকের সহকারী খোকন মিয়া (৪৫) খুন হয়।

গজারিয়া উপজেলা প্রেসক্লাবের সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন জানান, গত বছর পাঁচ দিনে টানা দুই বার মহাসড়কের বাউশিয়া এলাকায় ছিনতাইয়ের শিকার হোন তিনি। এসময় ছিনতাইকারীরা তার ব্যবহৃত ল্যাপটপ, ট্যাব, মোবাইল ফোন, লুট করে নিয়ে যায়। রাস্তায় পড়ে গিয়ে তিনি আহত হন।

চাঁদপুরের জেলার এখলাস পুরের সবুজ হসনাত জানান, গত বছরের সেপ্টেম্বর মাসে রাতে বাড়ীর যাবার পথে ভবেরচর এলাকায় যানজটে আটক পড়ে তাদের গাড়ী। এসময় সংঘদ্ধ ডাকাতদল তাদের গাড়ীতে ডাকাতির চেষ্টা করে।

আরেক যাত্রী মুকছিব বিন সিদ্দিক জানান, গত ডিসেম্বর মাসের ১২ তারিখ রাতে মহাসড়কের গজারিয়া অংশে যানজটে পড়েন তারা। এসময় ডাকাতদল তাদের গাড়ীতে হামলা চালায়। এসময় সাথে থাকা নগদ টাকা ও ১২ভরি স্বর্ণালঙ্কার ডাকাতি করে নিয়ে যায় তারা।

গজারিয়া ভবেরচর হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর (নি.) মো: হাবিবুর রহমান জানান, সম্প্রতিকালে কয়েকটি ডাকাতির ঘটনায় মহাসড়কে তারা তৎপরতা বাড়িয়েছেন। অচিরেই ডাকাতি বন্ধ হবে বলে জানান তিনি।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: