ডাক না পাওয়ায় কাজ করলেন না মন্ত্রীরা!

প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০১৯, ০৫:৩৩ পিএম

একাদশ সংসদের মন্ত্রিসভার সদস্য হিসেবে ৪৬ জন সদস্য আমন্ত্রণ পেয়েছেন শপথ নেওয়ার জন্যে। এর মধ্যে মন্ত্রী হিসেবে ২৪ জন, প্রতিমন্ত্রী হিসেবে ১৯ জন এবং ৩ উপমন্ত্রী জন সদস্য।

তবে চমক দেখিয়ে এবারের মন্ত্রিসভা থেকে বাদ পড়ছেন আওয়ামী লীগের সিনিয়র হেভিওয়েট নেতারা। নতুনদের স্থান দিতে এবার ছিটকে পড়েছেন প্রবীণ অধিকাংশ মন্ত্রী।

আগের মন্ত্রীসভায় পূর্ণ মন্ত্রী ছিলেন ২৯ জন। যাদের ২৩ জনই এবারের মন্ত্রীসভায় জায়গা পাননি। নতুন করে মন্ত্রিপরিষদে ডাক না পাওয়া মন্ত্রীরা অফিস করলেও কোনো কাজ করেনি।

আজ রবিবার (৬ জানুয়ারি) পুরনো মন্ত্রীদের অনেকেই সকালে সচিবালয়ে এলেও ঘণ্টা দুয়েক থেকে বেরিয়ে যান। অফিস করলেও দাপ্তরিক কোনো কাজ বা অফিসিয়াল কোনো ফাইলে সই করেনি। অনেকে অফিসেই আসেননি।

আজ সকালে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল, তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম সচিবালয়ের নিজ দপ্তরে উপস্থিত হলেও কোনো দাপ্তরিক কাজ করেননি। অফিসে কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করে সচিবালয় থেকে দুপুর ২টার দিকে বেরিয়ে যান তারা। 

এছাড়া স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু আজ অফিসেই আসেননি।

সকাল থেকে অন্যরা ফোন পেলেও পুরনো এসব মন্ত্রীরা ফোন না পেয়ে নিশ্চিত হয়ে যান তারা এবার ডাক পাচ্ছেন না।

যাদের ২৩ জনই এবারের মন্ত্রীসভায় জায়গা পাননি। এরা হলেন-

আবুল মাল আব্দুল মুহিত- অর্থ মন্ত্রণালয়, আমির হোসেন আমু- শিল্প মন্ত্রণালয়, তোফায়েল আহমেদ- বাণিজ্য মন্ত্রণালয়, বেগম মতিয়া চৌধুরী- কৃষি মন্ত্রণালয়, মোহাম্মদ নাসিম- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, খন্দকারন মোশাররফ হোসেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, রাশেদ খান মেনন- সমাজকল্যাণ মন্ত্রণালয়, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন- গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক- বস্ত্র ও পাট মন্ত্রণালয়, হাসানুল হক ইনু- তথ্য মন্ত্রণালয়, আনিসুল ইসলাম মাহমুদ- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, আনোয়ার হোসেন- পানি সম্পদ মন্ত্রণালয়, নূরুল ইসলাম নাহিদ- শিক্ষা মন্ত্রণালয়, শাজাহান খান - নৌ পরিবহন মন্ত্রণালয়, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বিবি- দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, আবুল হাসান মাহমুদ আলী- পররাষ্ট্র মন্ত্রণালয়, মোঃ মুজিবুল হক- রেলপথ মন্ত্রণালয়, মোস্তাফিজুর রহমান- প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আসাদুজ্জামান নূর- সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, শামসুর রহমান শরীফ- ভূমি মন্ত্রণালয়, মোঃ কামরুল ইসলাম- খাদ্য মন্ত্রণালয়, নারায়ণ চন্দ্র চন্দ- মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়, এ. কে. এম শাহজাহান কামাল- বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়।

নতুন মন্ত্রিসভায় এবার পূর্ণ মন্ত্রী হচ্ছেন ২৪ জন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে আগামীকাল সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন মন্ত্রিসভার নতুন সদস্যরা।

একনজরে মন্ত্রী হিসেবে কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন: আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, আব্দুর রাজ্জাক কৃষি মন্ত্রণালয়, আসাদুজ্জামান খান কামাল, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ড. হাসান মাহমুদ তথ্য মন্ত্রণালয়, আনিসুল হক আইন মন্ত্রণালয়, আ হ ম মুস্তফা কামাল অর্থ মন্ত্রণালয়, তাজুল ইসলাম এল জি আর ডি মন্ত্রণালয়, ডাক্তার দীপু মনি শিক্ষা মন্ত্রণালয়, এ কে আব্দুল মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়, এম এ মান্নান পরিকল্পনা মন্ত্রণালয়, নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্প মন্ত্রণালয়, গোলাম দস্তগীর গাজী বস্ত্র ও পাট মন্ত্রণালয়, সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়, টিপু মুন্সি বাণিজ্য মন্ত্রণালয়, নুরুজ্জামান আহমেদ সমাজকল্যাণ মন্ত্রণালয়, শ ম রেজাউল করিম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সাহাবুদ্দিন পরিবেশ ও বন মন্ত্রণালয়, বীর বাহাদুর উশৈসিং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, সাইফুজ্জামান চৌধুরী ভূমি মন্ত্রণালয়, নুরুল ইসলাম সুজন রেলপথ মন্ত্রণালয়, স্থপতি ইয়াফেস ওসমান বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মোস্তফা জব্বার ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।

বিডি২৪লাইভ/এআইআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: