২৮টি গ্রামে নেই বিশুদ্ধ পানি, আর্সেনিক আক্রান্ত ১৫জন

প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০১৯, ১০:৫২ পিএম

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নের ২৮টি গ্রামের টিউবয়েলের পানিতে আর্সেনিক রয়েছে। এতে গত বছর ১৫ জন আর্সেনিক আক্রান্ত রোগী চিকিৎসা নিয়েছেন। তবে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর থেকে নিয়মিত আর্সেনিক পরীক্ষা করা হয়। 

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মোঃ মাসুদ রেজা জানান, বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃক প্রদত্ত ৩২শত টিউবয়েল রয়েছে। এছাড়াও ব্যাক্তিগত ভাবে মিলিয়ে প্রায় ২৫ হাজার টিউবয়েল রয়েছে। 

এরমধ্যে ইসলামপুর ইউনিয়নের ঠাকুর নওপাড়া, শামুকখোলা, শেকাড়া, নওপাড়া, তেনাই শিবপুর, বহরপুর ইউনিয়নের বাবুলতলা, রায়পুর, ইলিশকোল, কুবদি, চরগুয়াদাহ, মধুপুর, নবাবপুর ইউনিয়নের কুড়িপাড়া পদমদী, সোনাপুর, কুরশী, সদাশিপুর, দিলালপুর, বড় হিজলী, মেসুয়াঘাটা, পদমদী, সোনাইকুড়ি, হোগলাডাঙ্গী, বালিয়াকান্দি ইউনিয়নের পাইককান্দি, শালমারা, নারুয়া ইউনিয়নের নারুয়া, এলাঙ্গীডাঙ্গী, জঙ্গল ইউনিয়নের শশাপুর, নতুন ঘুরঘুরিয়া, বন্যাতৈলসহ ২৮টি গ্রামের টিউবয়েলের পানিতে আর্সেনিক রয়েছে।

২০০৫ সালে সরকারী ভাবে ৭টি ইউনিয়নে আংশিক টিউবয়েলের আর্সেনিক পরীক্ষা করা হয়। প্রকল্পটি বন্ধ হয়ে যাওয়ার ফলে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলীর কার্যালয়ে নিয়মিত আর্সেনিক পরীক্ষা কার্যক্রম অব্যাহত আছে। এসকল এলাকার লোকজন তাদের টিউবয়েলের পানি সংগ্রহ করে আনলে তা পরীক্ষা করে দেওয়া হবে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এ,এস,এম আব্দুল্লাহ আল মুরাদ জানান, ২০১৮ সালে আর্সেনিকে আক্রান্ত ১৫জন রোগীকে চিকিৎসা প্রদান করা হয়েছে। তবে কিছুদিন নিয়মিত ঔষধ খেলে ও আর্সেনিকযুক্ত টিউবয়েলের পানি পান বন্ধ করলে ভালো হয়ে যায়। 

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: