‘ঘোষিত মজুরির ভুলত্রুটি সংশোধন করা হবে’

প্রকাশিত: ০৯ জানুয়ারি ২০১৯, ১০:০৬ পিএম

মজুরি কাঠামো পর্যালোচনার সিদ্ধান্ত নেয়ার সময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘ঘোষিত মজুরির ভুলত্রুটি সংশোধন করা হবে’ বলে জানিয়েছেন।

বুধবার (৯ জানুয়ারি) রাত ৯টায় ৫ নম্বর ন্যাম ভবনে প্রতিমন্ত্রীর বাসায় ‘গার্মেন্টস শিল্পের উদ্ভূত পরিস্থিতির বিষয়ে’ এই সংবাদ সম্মেল হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে।

মজুরি কাঠামো বাস্তবায়নের দাবিতে বুধবারও ঢাকার কালশি, দক্ষিণ খান, সাভার ও নারায়ণগঞ্জে বিক্ষোভ দেখিয়েছেন পোশাক শ্রমিকরা। সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে ১৫টি কারখানায় ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

দেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণ করে গত ২৫ নভেম্বর গেজেট প্রকাশ করে সরকার। ডিসেম্বরের ১ তারিখ থেকে তা কার্যকর করার নির্দেশনা দেওয়া হয়েছিল সেখানে।
দুই ঘণ্টা বৈঠকের পর বেরিয়ে এসে বাণিজ্যমন্ত্রী টিপু মনুশি জানান, দেড় মাস আগে ঘোষিত নতুন মজুরি কাঠামো পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

তিনি বলেন, মালিক পক্ষের ৫ জন, শ্রমিক পক্ষের ৫ জন এবং সরকারের বাণিজ্য সচিব ও শ্রম সচিবকে নিয়ে ১২ সদস্যের একটি কমিটি করার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। এই কমিটি আগামী এক মাসের মধ্যে মজুরির অসঙ্গতিগুলো খতিয়ে দেখবে এবং সমস্যার সমাধানে পদক্ষেপ নেবে।

শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, “যারা ধ্বংসাত্মক কাজ করেছে, তারা শ্রমিক না। তারা এই ট্রেডের বন্ধু না। তাদের কঠোর হাতে দমন করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে। মালিক-শ্রমিক একটা বাই সাইকেলের দুই চাকা। তাদেরকে এক সাথেই এগোতে হবে।”

আর শ্রম প্রতিমন্ত্রী মুন্নজান বলেন, “প্রধানমন্ত্রী অত্যন্ত শ্রমিক বান্ধব। তিনি নিজেই সুপারিশ করে পোশাক শ্রমিকদের মজুরি বাড়ানোর ব্যবস্থা করেছেন। এখন নতুন মজুরি কাঠামোর কোথাও কোনো অসুবিধা থাকলে আলোচনা করে তা ঠিক করার সিদ্ধান্ত হয়েছে। তাই আর কোনো বিশৃঙ্খলা নয়। সবাইকে কাজে ফিরে যাওয়ার অনুরোধ করছি।”

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: