ভোলায় গমের উৎপাদন বাড়াতে নানা উদ্যোগ

প্রকাশিত: ১০ জানুয়ারি ২০১৯, ০৩:১২ এএম

ভোলা জেলায় গম চাষে কৃষকদের সচেতনা বৃদ্ধি ও গমের উৎপাদন বাড়তে কৃষি বিভাগ নানা উদ্যোগ গ্রহণ করেছে। বুধবার(৯ ডিসেম্বর) দিনব্যাপী ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে বাংলাদেশ গম ও ভূট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুরের আয়োজনে ও ভোলা কৃষি অধিদপ্তরের সহযোগিতায় জেলার বিভিন্ন উপজেলার কৃষি কর্মকর্তাদের নিয়ে গমের ব্লাস্ট রোগ ও তার দমের ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। 

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণ প্রদান করেন বাংলাদেশ গম ও ভূট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মোস্তফা আলী রেজা।

ভোলায় জেলা গম চাষীর সংখ্যা কম হওয়ায় ও অনেক কৃষক গম চাষ করে ব্লাস্ট রোগের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে গম চাষের আগ্রহ হারিয়ে ফেলে। এসব চাষীদের গম চাষে আগ্রহ বড়াতে ও মাঠ পর্যায়ে বিশ্বব্যাপী গমের মহামারি ব্লাস্ট রোগ দমনে জন্য কৃষি কর্মকর্তাদের কার্যকরী প্রশিক্ষণ প্রদান করা হয়। এ প্রশিক্ষণের মাধ্যমে কৃষি কর্মকর্তারা জেলার বিভিন্ন উপজেলা গম চাষের জন্য কৃষকদের সচেতন বাড়াবে ও ব্লাস্ট রোগ দমনে কৃষকদের সচেতন করে গমের উৎপাদন বাড়াবে বলে প্রশিক্ষকরা জানান। 

এসময় বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ গম ও ভূট্টা গবেষণা ইনস্টিটিউট দিনাজপুরের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মুজাহি-ই- রহমান, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ভোলার উর্ধতন বৈজ্ঞানিক কর্মকতা মোঃ শহিদুল ইসলাম।

প্রশিক্ষণে ভোলা সদর উপজেলার কৃষি কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন, দৌলতখান সিনিয়র কর্মকর্তা মোহাম্মদ রাশেদ হাসনাত, লালমোহন উপজেলা কৃষি কর্মকতা এএফএন সাহাবুদ্দিন, চরফ্যাশন উপজেলার কৃষি কর্মকর্তা মনোতষ সিকদার, মনপুরা উপজেলার কৃষি কর্মকর্তা চপল কৃষ্ণ নার্থসহ সাত উপজেলার উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভোলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিনয় কৃষ্ণ দেবনাথ বলেন, গত ২০১৬ সাল থেকে সরকারিভাবে গম চাষে ভোলা জেলায় কৃষকদের নিরুৎসাহিত করা হয়। এবং এবছরই সরকারি তরফ থেকে কৃষদের গম চাষে উৎসাহিত করা হচ্ছে। এজন্য ভোলা জেলায় গম চাষের চাষীদের আগ্রহ রাড়াতে এবং ব্লাস্ট রোগ দমন করে গমের উৎপাদন বাড়ানো জন্য সরকার উদ্যোগ গ্রহণ করেছে। 

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: