টমেটার বাম্পার ফলন কৃষকের মুখে হাসি 

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০১৯, ০৭:২০ পিএম

পদ্মা কন্যা রাজবাড়ীর ৮৫ কিলোমিটার পদ্মা নদীর তীর ঘেষে পলিযুক্ত উর্বর বিস্তীর্ন মাঠে এবার চাষ হয়েছে টমেটার। কৃষি অফিসের তথ্যমতে রাজবাড়ীতে এবার টমেটার চাষ হয়েছে ৮ শত ৫০ হেক্টর জমিতে ফলনও হয়েছে বাম্পার। 

কৃষকের মতে বিজ সার কিটনাসকের পর্যাপ্ত সরবরাহ থাকায় ভাল ফলন হয়েছে। সরোজমিন গিয়ে দেখা যায় রাজবাড়ী সদর উপজেলার পদ্মা তীরবর্তী উরাকান্দা, নয়নসূর, কাঁচরন্দপুর, রাধাকান্তপুর, গোপালবাড়ীর বিস্তীর্ন মাঠজুরে টমেটার আবাদ হয়েছে।

টমেটাক্ষেতে টমেটা আহরোন করছে কৃষান কৃষানীরা। কথা হয় গোপালবাড়ীর আলিমদ্দিন সর্দারের ছেলে হাবিবুর রহমানের সাথে, তিনি বলেন আমি এবার এক একর জমিতে বিউটিফুল ও বিপুল প্লাস জাতের টমেটার আবাদ করেছি। বিজ সার কিটনাসকের পর্যাপ্ত সরবরাহ থাকায় এবং সময়মতো সেচ ও যত্ন নেওয়ায় ভাল ফলন হয়েছে।

তিনি আরো বলেন আমার এক একর জমিতে খরচ হয়েছে ৯০ হাজার টাকার মতো, আমি এ পর্যন্ত প্রায় ২ লক্ষ টাকার টমেটা বিক্রি করেছি এবং আশা করছি প্রাকৃতিক দুর্যোগে না পরলে আরো ২ লক্ষ টাকার টমেটা বিক্রি করবো ইনসাআল্লাহ। উরাকান্দার কাশেম মন্ডল, রাধাকান্তপুরের ইকবাল সর্দার, ও গোপাল বাড়ীর তোফাজ্জেল মিয়া বলেন এবার আমাদের এ অঞ্চলে টমেটার ভালো ফলন হয়েছে দামও পাচ্ছি। 

তবে মধ্যেসত্বভোগিদের কারনে প্রকৃত বাজার মূল্য থেকে বঞ্চিত হচ্ছি। রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ বাহাউদ্দিন  শেখ বলেন,রাজবাড়ী উপ সহকারি কৃষি কর্মকর্তাদের আন্তরিক সহযোগিতায় কৃষকদের টমেটার বিভিন্য ধরনের রোগবালাই উন্নত জাত সম্পর্কে ধারনা ও সুষমো মাত্রায় সার, কিটনাসক ব্যাবহারে মধ্যে দিয়ে এবার রাজবাড়ীতে টমেটার বাম্পার ফলন হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি ঢাকা প্রতিদিনকে বলেন মধ্যেস্বত্য ভোগিদের দৌড়াত্য কমানোর কোন কর্ম আমাদের হাতে নেই, তবে কৃষিপ্রধান রাজবাড়ীতে একটি কোল্ড স্টোরেজ থাকলে পচনশীল ফসল উৎপাদন কারি কৃষকরা অথৃনৈতিক ভাবে লাভবান হতো।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: