‘আ’লীগের সংলাপের কোন প্রয়োজন নেই’

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০১৯, ০১:২১ পিএম

আওয়ামী লীগের সংলাপের কোন প্রয়োজন নেই বলেন মন্তব্য করেছেন সাংবাদিক ও কলাম লেখক মাহফুজ উল্লাহ। তিনি ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের গভর্নিং বডির আন্তর্জাতিক নির্বাচিত সদস্য।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের এক টকশো অনুষ্ঠানে (আজকের বাংলাদেশ) এ মন্তব্য করেন তিনি।

এ সময় তিনি বলেন, রাজনৈতিকভাবে আওয়ামী লীগের সংলাপের বোধ করা কথা না। কিন্তু এটা তারা উপলব্ধি করছেন যে, একটা সংকট কিন্তু আছে, এই সংকট আপাতত চাপা দেওয়া গেলেও এই সংকট যে কোন সময় বিস্ফোরিত হতে পারে। আর এই জন্যই সংলাপের বিষয়টি সামনে এসেছে।

এর আগে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনিতীতে সংলাপের প্রয়োজনীয়তা অনেক। এখনও নির্বাচনের উত্তর পরিস্থিতিতে সংলাপের প্রয়োজনীয়তা এসেছে।

মাহফুজ উল্লাহ প্রশ্ন তুলে বলেন, এই যে প্রধানমন্ত্রী সংলাপে বসবেন। কেন বসবেন? কি নিয়ে বসবেন?

তিনি উল্লেখ করে বলেন, দেশ পরিচালনার বিষয় যদি আসে তাহলে বলব একটা সুন্দর নির্বাচনের মাধ্যমে তো তারা একটা সংসদ পেয়েছেন। সেই সংসদে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ একেবারের নিরঙ্কুশ জয় পেয়েছে। যদি ধরেন জনগণ তাদের ম্যানডেট দিয়েছে তাহলে তারা সেভাবেই দেশ পরিচালনা করবে। অন্যদিকে মারধর করা বা অন্যদের তো ডেকে এনে করা দরকার নাই।

নির্বাচনের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, নির্বাচন কেমন হয়েছে এ প্রশ্নের জবাব আমি সরাসরি দেওয়ার কোন প্রয়োজনীয়তা অনুভব করি না। কারণ মানুষের চোখের সামনে নির্বাচন হয়েছে।

তিনি বলেন, বিএনপির কথা বাদ বা অন্যান্য বিরোধী দল গুলোও না এই গত দুইদিন আগে থেকে বামজোটগুলো প্রেসক্লাবে এসে গণ শুনানি করে যে কথাগুলো বলল তো তারা এই কথাগুলো বলল কেন? তারা তো রাজনৈতিকভাবে শক্তিশালী প্রতিদ্বন্দ্বি না। তারপরেও তারা বিষয়টি এভাবে বলতে বাধ্য হয়েছেন। কারণ নির্বাচনটি অংশগ্রহণমূলক হতে পারে কিন্তু নির্বাচনটি প্রতিদ্বন্দ্বিতামূলক বা মানুষের ভোট দেওয়ার যেই অধিকারের ভিত্তিতে নির্বাচনটি হয়নি।

সেই কারণে ক্ষমতাসীন দলের সঙ্গে যারা আছেন এর বাইরে কেউই আপনার এই নির্বাচনকে সঠিক হয়েছে, সুষ্ঠু হয়েছে একথা বলেননি। এমনকি চরমোনাইয়ের পীরসাব পর্যন্ত বলেছেন নির্বাচন সুষ্ঠু হয়নি।

বিদেশীদের কথা উল্লেখ করে মাহফুজ উল্লাহ বলেন, নির্বাচন নিয়ে বিদেশীদের বক্তব্যগুলো এক লাইন পড়লে এক রকমের অর্থ দাঁড়াবে আর পুরো স্টেটমেন্টটা একসাথে পড়লে জিনিসটা পরিষ্কার হয়ে যাবে। দেশের মানুষ মোটামুটি প্রিন্ট মিডিয়ার মাধ্যমে বিদেশীদের বক্তব্য জানতে পেরেছে।

সংলাপের বিষয় উল্লেখ করে মাহফুজ বলেন, সরকারকে আগে ঠিক করতে হবে সরকার আসলে কি চায়? আমি মনে করি তিনি তার রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে সংলাপের কথা বলেছে।

বিডি২৪লাইভ/এইচকে/এমআর

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: