‘পাকিস্তান জিন্দাবাদ’ থেকে ‘জয় বাংলা’ হলো শতবর্ষী কুয়া

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯, ০৯:১৯ এএম

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার কাশিপুর ইউনিয়নের আজোয়াটারি গ্রামে বাংলাদেশ স্বাধীন হওয়ার ৪৮ বছর পর সংস্কার করা হলো ‘পাকিস্তান জিন্দাবাদ’ লেখা শতবর্ষী একটি কুয়া।

বিভিন্ন গণমাধ্যমে খবরটি প্রকাশিত হওয়ার পর প্রশাসনের নজরে আসে। সংস্কারের উদ্যোগ নেন উপজেলা প্রশাসন।

সংস্কারের পর কুয়াটির নাম হবে ‘জয় বাংলা’ কুয়া। কুয়াটিতে পাকিস্তানের জাতীয় পতাকার প্রতীক চাঁদতারা অঙ্কিত ফলকে লেখা ছিল ‘পাকিস্তান জিন্দাবাদ, মালিক ভোলা মামুদ। ১৩১৩ চৈত্র মাস। মেরামত ১৩৫৭।’

স্থানীয় বাসিন্দারা জানান, এই এলাকায় ব্রিটিশ আমলে পানির সংকট ছিল। আর সেই সংকট দূর করার জন্য মৃত ভোলা মামুদ নিজ উদ্যোগে একটি কুয়া তৈরি করেন। 

এই কুয়ার পানি দিয়ে এখানকার মানুষ খাবার, গোসলসহ সাংসারিক কাজে এখনও ব্যবহার করে যাচ্ছে। কুয়ার গায়ে পাকিস্তান জিন্দাবাদ কথাটি মুছে ফেলায় তারা খুশি।

এ ব্যাপারে কাশিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলজার হোসেন জানান, প্রাচীনতম কুয়াটি মেরামতের জন্য গত ২০১৭/১৮ অর্থ বছরে বরাদ্দ আসে। ১৫ দিন ধরে কুয়াটি সংস্কারের কাজ চলছে। পাকিস্তান জিন্দাবাদ শব্দটি মুছে ফেলা হয়েছে। কয়েক দিনের মধ্যেই সংস্কারের কাজ শেষ করে জয় বাংলা শ্লোগানে নামকরণ করা হবে।

বিডি২৪লাইভ/এসএস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: