ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল, ২০১৯

সম্পাদনা: সাজিদ সুমন

ডেস্ক এডিটর

PUBG গেমস নিষিদ্ধ করল সরকার!

২৪ জানুয়ারি, ২০১৯ ১৪:৪২:৩১

গেমস, গ‍্যাজেট এসবের প্রতি নেশাটা আমাদের বরাবর ছিল আর এখনও রয়ে গেছে। রাস্তাঘাটে চলতে গিয়ে, খাওয়ার সময়, পড়ার সময় বা পড়া শেষেও একটু ফোন খুলে গেম খেলা চাই-ই চাই। বর্তমানে ছোট থেকে বড়, সব বয়সের মধ্যেই এক গেমপাগল মানসিকতা দেখা যায়।

এখন নতুন এক গেমের চাহিদা প্রচুর পরিমাণে মাথাচাড়া দিয়ে উঠেছে, কম-বেশি সবাই জেনে গিয়ে থাকবে PUBG-র নাম।

নেশাগ্রস্ত হয়ে পড়ছে শিশুরা। তাই স্কুলে PUBG খেলা সম্পূর্ণ নিষিদ্ধ করল রাজ্য সরকার। গুজরাতের প্রাথমিক শিক্ষা দফতরের তরফে এক নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, স্কুলে যাতে কেউ PUBG না খেলে তা নিশ্চিত করতে হবে

নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, PUBG-তে আসক্ত হয়ে পড়ছে পড়ুয়ারা। পড়াশুনোয় যার খারাপ প্রভাব পড়ছে।

আগেই PUBG নিষিদ্ধ করতে সরকারকে আবেদন জানিয়েছিল গুজরাতের শিশু অধিকার রক্ষা কমিশন। সেই আবেদনে সাড়া দিয়ে এই নির্দেশিকা জারি করেছে সেরাজ্যের প্রাথমিক শিক্ষা দফতর।

গুজরাত শিশু সুরক্ষা কমিশনের চেয়ারপার্সন জাগ্রুতি পান্ডিয়া জানিয়েছেন, গোটা দেশে PUBG নিষিদ্ধ করতে সুপারিশ করেছে কেন্দ্রীয় শিশু সুরক্ষা কমিশন।

তাঁর দাবি, দেশের সমস্ত রাজ্যের শিক্ষা দফতরের কাছে এই মর্মে চিঠি গিয়েছে। রাজ্য সরকারকে অবিলম্বে PUBG খেলা বন্ধে পদক্ষেপ করতে অনুরোধ করেছে কেন্দ্রীয় সংস্থা।

PUBG গেম কি?

PUBG এর পুরো নাম Player Unknown’s Background. এটি হল একটি অনলাইন এবং Multiplayer Battle গেম। এটি PUBG করপোরেশনের দ্বারা তৈরী ও সুগঠিত করা হয়, যেটি একটি South Korean Blue Hole ভিডিও গেমিং কোম্পানির হাত ধরে বাজারে আসে। এই গেমটি সৃষ্টি করেছিলো Brendan যে “Player Unknown” নামে পরিচিত এবং অপরজন হলো Greene।

এই গেমটি release হয়েছিল Microsoft Windows এর জন্য beta প্রোগ্রামের মধ্য দিয়ে March 2017-এ, পরবর্তীতে গেমটি সম্পূর্ণভাবে release হয় 20th December, একই মাসেই গেমটি release হয় Microsoft studios দ্বারা Xbox one এর জন্য, তার একমাস পরে গেমটি release হয় Tencent Games এর হাত ধরেই windows এবং iOS দুটি ভার্শনে China তে। এই গেমটিসর্বকালের সর্বাধিক বিক্রিত এক, যা 2018 সালের জুন পর্যন্ত সমস্ত প্ল্যাটফর্মে বিক্রি করা 50 million ছাড়িয়ে যায়।

যুদ্ধক্ষেত্রগুলি তার প্রথম অ্যাক্সেস এবং চূড়ান্ত রিলিজের সময় সমালোচকদের কাছ থেকে বেশ কয়েকটি ইতিবাচক রিভিউ পেয়েছে; যেমন, এই গেমটি এখনও সম্পূর্ণরূপে সমাপ্ত হয়নি। কিন্তু কিছু প্রযুক্তিগত ত্রুটি থাকলেও, যুদ্ধক্ষেত্রগুলি নতুন ধরনের গেমপ্লেন উপস্থাপন করেছিল, যা দক্ষ খেলোয়াড়দের কাছে সহজেই বোধগম্য হয়ে ওঠে এবং এটি অত্যন্ত জনপ্রিয় খেলাতে পরিনত হয়।

PUBG কর্পোরেশন বেশ কয়েকটি ছোট প্রতিযোগিতা চালু করেছে, এবং ইন-গেমের সরঞ্জামগুলি চালু করেছে; যাতে দর্শকরা এই গেমটি দর্শকদের কাছে সর্বাধিক সম্প্রচারিত হয়ে একটি জনপ্রিয় স্পোর্টে রূপান্তরিত হতে পারে।

এ গেমটি সকল খেলোয়াড় রা নিজের নাম না প্রকাশ করে গেমটি খেলতে পারে। যে কোন মানুষ চাইলে নিজের নামের বদলে যেকোন নাম ব্যাবহার করে গেমটি খেলতে পারে। আর এই সূত্র ধরে গেম এর নামকরণ করা হয় প্লেয়ারআননোওন’স ব্যাটলগ্রাউন্ড অর্থাৎ PUBG সম্পূর্ণ নাম হয়। Player Unkownsn’s Battleground

২০১৭ সালে মার্চ ৩২ সিম নামক একটি প্লাটফর্মে গেমটি যখন প্রকাশ করা হয় তখন এক মাসের মধ্যে দুই মিলিয়ন কপি বিক্রি করা হয়। PUBG গেমটি বিশ্বের সবথেকে বেশি বিক্রি করা গেম। ভাবতে পারেন এই গেমটি চাহিদা বর্তমানে বাংলাদেশে কেমন বলতে পারলে আপনাদের জন্য রয়েছে ছোট একটি পুরস্কার।

গেমটি সভা প্রথম মানুষের কাছে আসে ২৩ মার্চ ২০১৭ গেমটি স্টিমএর আগমনে বেটা প্রোগ্রাম এ মাধ্যমে মাইক্রোসফ উইন্ডোজ এর জন্য বের করা হয় ডিসেম্বর ২০, ২০১৭ সাধারন পাবলিকের জন্য সম্পূর্ন গেমটি বের করা হয়। স্মার্টফোনের জন্য গেমটি রিলিজ হয় ফেব্রুয়ারি ৯. ২০১৮ একই দিনে অ্যান্ড্রয়েড ও আইফোন এর জন্য বের করা হয়।

বিডি২৪লাইভ/এসএস

সর্বশেষ

এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ, বাড়ি # ৩৫/১০, রোড # ১১, শেখেরটেক, মোহাম্মদপুর, ঢাকা - ১২০৭, 
ই-মেইলঃ info@bd24live.com, 
ফোন: ০২-৫৮১৫৭৭৪৪

বার্তা প্রধান: ০৯৬১১৬৭৭১৯০
নিউজ রুম: ০৯৬১১৬৭৭১৯১
মফস্বল ডেস্ক: ০১৫৫২৫৯২৫০২
ই: office.bd24live@gmail.com

Site Developed & Maintaned by: Primex Systems