ক্লাস-পরীক্ষা চালুর দাবীতে শিক্ষার্থীর অবস্থান

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০১৯, ০৬:৫০ পিএম

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) অচল অবস্থা নিরসন ও শিক্ষা কার্যক্রম চালুর দাবিতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চেয়ে প্ল্যাকার্ড হাতে নিয়ে  জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করছে সাইফুল ইসলাম শান্তি নাকে এক শিক্ষার্থী। 

সাইফুল ইসলাম শান্তি হাবিপ্রবির বিবিএ মার্কেটিং বিভাগের চতুর্থ বর্ষ  সেমিস্টার ২ এর ছাত্র। তিনি জানান হাবিপ্রবির অচল অবস্থা নিরসন ও শিক্ষা কার্যক্রম চালু না হওয়া পর্যন্ত আবস্থান কর্মসূচি পালন করবেন।

তিনি আরো জানান, আগামী শনিবার পর্যন্ত তিনি জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান করবেন। এর পরও যদি সমস্যার সমাধান না হয়, তাহলে তিনি আগামী রবিবার শিক্ষামন্ত্রী দিপু মনির বাসভবনের সামনে অবস্থান করবেন। তাতেও যদিঅচল অবস্থা নিরসন ও শিক্ষা কার্যক্রম চালু না হয় তাহলে তিনি  সোমবার থেকে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ না পাওয়া পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে অনির্দিষ্ট কালের জন্য অবস্থান কর্মসূচী চালিয়ে যাবেন।

এ ব্যাপারে জানতে সাইফুল ইসলাম শান্তি‘র সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, খুব শীঘ্রই মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপের মাধ্যমে ক্যাম্পাসের অচলাবস্থার নিরসন হবে এবং আমরা জলদি ক্লাস পরীক্ষায় ফিরতে পারবো বলে আশা রাখছি।

এদিকে গত বুধবার (হাবিপ্রবি) শিক্ষা কার্যক্রম চালুর দাবিতে মহাসড়কের দুই পাশে হাঁটু গেড়ে কান ধরে অভিনব প্রতিবাদ করেছেন শিক্ষার্থীরা।

জানা গেছে, গত ১৪ নভেম্বর থেকে বেতন বৈষম্য দূরীকরণ, সহকারী অধ্যাপকদের লাঞ্ছিত ও নারী শিক্ষিকাদের শ্লীলতাহানিকারীদের বিচার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, রেজিস্ট্রার ও ছাত্র উপদেষ্টার বহিষ্কার ও দুই সহকারী অধ্যাপকের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন নতুন পদোন্নতিপ্রাপ্ত সহকারী অধ্যাপকরা। তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরামও।

এতে করে গত আড়াই মাস ধরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আন্দোলনে থাকায় হাবিপ্রবির অধিকাংশ ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমে সৃষ্টি হয়েছে অচলাবস্থার, অনেকেই পড়েছেন সেশনজটে।

বিডি২৪লাইভ/এজে

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: